একজন টাইলস মিস্ত্রি দিনে কত বর্গফুট কাজ করে?

একজন টাইলস মিস্ত্রি দিনে কত বর্গফুট কাজ করে?

আসসালামু আলাইকুম ট্রিকবিডিফ্রি.কম এর পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো একজন টাইলস মিস্ত্রি একদিনে বা এক হাজিরাতে কতটুকু কাজ করে।যারা আগের পোস্ট টি মিস করেছেন তারা নিচের লিংকে ক্লিক করে এটি দেখতে পারেন।

টাইলস মিস্ত্রি খরচ কত হবে? টাইচ মিস্ত্রির বেতন কত ২০২৪? ফিট রেট কত?

একজন টাইলস মিস্ত্রি দিনে কত ফিট কাজ করে?

আমরা যারা টাইলস মিস্ত্রি দিয়ে কাজ করাতে চাই তাদের মনে প্রশ্ন থাকে যে একজন টাইলস মিস্তিরি দিনে কতটুকু কাজ করে এছাড়া ভাবে যে কোনো টিকাদার বা কন্টাকটারকে দিয়ে কাজ করাবো নাকি নিজেই ভালো মিস্তিরি যোগাড় করে কাজ করাবো।আজকের এই আলোচনার মাধ্যমে সমস্ত কিছু জানতে পারনেন।

একজন টাইলস মিস্ত্রি দিনে কত ফিট কাজ করবে সেটা নির্ভর করে আপনার বিল্ডিং ডিজাইনের উপর সাটসুট কাজ,কোনো কাটাকুটি নেই এমন কাজ বেশি করবে মিস্তিরি সবাই জানি।তারপর ও আপনাদের কিছুটা ধারনা দেই।

একজন মিস্তিরি 8x12" ওয়াল টাইলস ১২০-১৮০ বর্গফুট কাজ করে। 24x24 ফ্লোর টাইলস ৩৫০-৪৫০ বর্গফুট কাজ করে।

 একদম নরমাল মিস্তিরি৷ 8x12" ওয়াল টাইলস ১০০-১৩০ বর্গফুট কাজ করে। 24x24 ফ্লোর টাইলস ৩০০-৪০০ বর্গফুট কাজ করে।

একদম High Quality মিস্তিরি 8x12" ওয়াল টাইলস ১৪০-২৫০ বর্গফুট কাজ করে। 24x24 ফ্লোর টাইলস ৪০০-৬০০ বর্গফুট। 

একজন টাইলস মিস্ত্রির সাথে কয়জন হেলপার বা যোগালি থাকে?

একজন টাইলস মিস্ত্রির সাথে সাধারনত একজন যুগালি থাকে। তবে ফ্লোর টাইলস লাগানোর সময় একজন টাইলস মিস্ত্রির সাথে ২-৩ জন হেলপার লাগে অধিক দ্রুত গতিতে কাজ এগিয়ে নেওয়ার জন্য, ফলে একজন টাইলস মিস্ত্রি আরো অতিরিক্ত ১০০-২০০ বর্গফুট কাজ করে।

একজন টাইলস মিস্ত্রি বাথরুমের কাজ কতটুকু করে?

একজন টাইলস মিস্ত্রি একদিনে একটি বাথরুম শেষ করে যদি ১২০-১৫০ ফিটের বাথরুম হয় এবং বাথরুমের ভিতর একটি পিলার থাকে। যদি দুইটা পিলার থাকে তাহলে শেষ করতে কষ্ট হয়ে যায়।

আর একজন ভালো টাইলস মিস্ত্রি High Quality মিস্ত্রি ১৫০-১৮০ ফিটের বাথরুম শেষ করে। যদি বাথরুমের ভিতর কোনো পিলার না থাকে তাহলে ২০০ বর্গফুট কাজ করতে পারে৷ আর একজন একদম নরমাল মিস্তিরি ১২০-১৪০ ফিটের বাথরুম শেষ করতে পারে যদি পিলার না থাকে। যদি পিলার থাকে তাহলে কষ্ট হয়ে যায়।

একজন টাইলস মিস্ত্রি একটি ২০০-৩০০ বর্গফুট বেডরুমের ফ্লোর টাইলস লাগিয়ে শেষ করে আরেকটি বেডরুমের অর্ধেক সম্পুর্ন করতে পারে এবং একজন High Quality মিস্তিরি দুইটা রুম শেষ করে। একদম নরমাল মিস্তিরি একরুম শেষ করে পরের রুমের ১ লাইন লাগাতে পারে।

গড় এভারেজে একজন টাইলস মিস্ত্রি দিনে কত ফিট কাজ করে? 

একটি ১ তালা বিশিষ্ট বিল্ডিং ৪টি বাথরুম একটি রান্নাঘর ও চারটি রুম থাকে তাহলে একজন টাইলস মিস্ত্রি গড়ে এভারেজে ১০০-১৩০ বর্গফুট কাজ করে। কোনোদিন দেখা যায় ৫০ ফিট কোনোদিন ১৫০ ফিট আবার কোনোদিন ২০০ ফিট কাজ করে তাই ধরা যায় গড়ে এভারেজে একজন টাইলস মিস্ত্রি দিনে ১০০-১৩০ ফিট কাজ করে।

ঠিকাদারের লাভ কত?

গড় এভারেজে ১০০ ফিট কাজ করলে হাজিরা উঠে আসে বাকি ২০ ফিট টিকাদার বা কন্টাকটার এর লাভ এর ভিতরেরই টাইলস পুটিং খরচ উঠে আসে।। ধরি ২০ টাকা ফিট ২০x২০ =৪০০ Taka এর ভিতর পুটিং খরচ বাদ ধরি ১৫০ টাকা  তাহলে বাকী থাকে ২৫০ টাকা যদি একজন কন্টাকটার এর আন্ডারে ৫ জন মিস্তিরি কাজ করে তাহলে ২৫০x৫ =১২৫০ টাকা লাভ দৈনিক।আর যদি দিনে ৩০ ফিট কাজ বেশি করে তাহলে তো আরো অনেক টাকা আর রেট যদি বেশি থাকে তাহলে আরো লাভ হবে।

আর এই লাভের ভিতর থেকে টাইলস কাটা ব্লেড মেশিন, মিস্ত্রিদের থাকার রুম ও গ্যাস বিল কন্টাকটার দিয়ে থাকে এবং সাইটে কাজে যাওয়ার যাতায়াত গাড়িভারা দিয়ে থাকে।সব কাজে যে এমন লাভ হবে এমন না কোনো কাজে লস ও হতে পারে আবার অনেক টাকা লাভ হবে। অনেক সময় বড় বড় কাজ পাওয়ার আশাই অনেক লসের কাজ করতে হয় কন্টাকটারদের।তবে একটা কথা বলা যায় টাইলসের কাজে বেশির ভাগ লাভ হয় তবে লসের দিকটা কম বেশির ভাগ সময় সমান সমান হয়।

সর্বশেষ কথা এই যে আপনাদের টাইলস মিস্ত্রি খরচ কত হবে কন্টাকটার এর কত লাভ হবে টাইলসের কাজের রেট আপনাদের একটি সুন্দর ধারনা দিলাম যদি কোনো কিছু জানার থাকলে কমেন্ট করে জানাবেন সকল প্রকার টিপস এবং ট্রিক পেতে আমাদের ওয়েবসাইট ট্রিকবিডিফ্রি.কম এর সাথেই থাকুন আল্লাহ হাফেজ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url