উইন্ডোজ পিসির প্রয়োজনীয় ১০টি শর্টকাট

উইন্ডোজ পিসির প্রয়োজনীয় ১০টি শর্টকাট

উইন্ডোজ পিসির প্রয়োজনীয় ১০টি শর্টকাট

আমরা অনেকেই রয়েছি উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করি বিভিন্ন কাজে, তবে এই উইন্ডোজ পিসি ব্যবহার করার জন্য আমাদের যদি কিবোর্ড এর সহজ সর্টকাট জানা থাকে তাহলে আমাদের কাজগুলো আরো দ্রুত হবে এবং আলাদা কোনো সফটওয়্যারের প্রয়োজন পরবে না।তাই আজ আমরা Windows Computers এর ১০টি প্রয়োজনীয় সর্টকাট সম্পর্কে জানবো। 

উইন্ডোজ কম্পিউটারের ১০টি সহজ সর্টকাট

 1.Windows+.
কম্পিউটার এর ডিফল্ট ইমুজি (Default Emoji) প্যানেল বের করতে উইন্ডোজ+ফুলস্টপ Key বাটুন একসাথে ব্যবহার করতে হয়।

2.Windows+i
কম্পিউটার এর সেটিং Setting এ সরাসরি যেতে windows+i Key ব্যবহার করুন

3.Windows+Shift+S
কম্পিউটার এর স্কিনসর্ট নিতে ব্যবহার করুন Windows+Shift+S Key অথবা থার্ট পার্টি সফটওয়্যার ব্যবহার করুন যেমন Lightshot ।

4.Windows+D
ধরুন আপনি কোনো সফটওয়্যার ব্যবহার করছেন এখন আপনার যদি সরাসরি ডেক্সটপ স্কিন যাওয়ার প্রয়োজন হয় তাহলে Windows+D Key একসাথে চাপুন।

5.Ctrl+P
আমাদের অনেক সময় Browser এর ওয়েবপেজ পিন্ট বা ছাপাতে চাই কিন্তু সেখানে ছাপানোর কোনো অপসন থাকে না তাই  ব্রাউজার এর ব্রাউজ করা যে কোনো কিছু ছাপাতে Ctrl+P কন্টল+পি Key একসাথে চাপুন। 

যেকোনো ব্যবহার করা সফটওয়্যার বন্ধ করতে x চিহ্ন এর পরিবর্তে ব্যবহার করুন Alt+F4 এক কথায় যেকোনো এপস বা সফটওয়্যার Close বা বন্ধ করতে Alt+F4 Key ব্যবহার করুন।

7.F5
এমন কোনো ব্যাক্তি নেই যে কম্পিউটার রিফ্রেশ করেনা।কম্পিউটার দ্রুত  Refresh করতে F5 Key চাপুন।এছাড়া F5 Key ব্রাউজারে Refresh বা রিলোড করে।আবার Ctr+R দিয়েও ব্রাউজার রিফ্রেশ করা যায়।

8.Ctr+Alt+Del
অনেক সময় আমাদেরকে কম্পিউটার হ্যাং করে তখন আমরা কোনো কিছু করতে পারি না। আপনি যদি Ctr+Alt+Del Key প্রেস করলে আপনাকে  Tast Manager এ নিয়ে যাবে এবং সেখান থেকে আপনি হ্যাক হওয়া সফটওয়্যার বন্ধ করে দিতে পারবেন।

9.Windows+L
আপনার কম্পিউটার দ্রত লক (PC Lock) করতে চাইলে  Windows+L Key সর্টকাট ব্যবহার করুন।

10.Ctr+Shift+CapsLock
লেখালেখির সময় ছোট হাতের ইংরেজি ও বড় হাতের ইংরেজি বর্নমালা করতে Ctr+Shift+CapsLock Key ব্যবহার করতে হয়। বিশেষ অক্ষর লেখতে Ctr+Shift Key চাপুনো যেমন Ctr+Shift+2 তাহলে আসবে @ চিহ্ন Ctr+Shift+3 তাহলে আসবে # এক কথায় আপনার কিবোর্ড এ দেওয়া থাকবে কি আসবে।আপনি সুধু (Ctr+Shift+আপনার কি বোডে দেখুন) কি লিখতে চান সেখানে চাপুন।

সর্বশেষ কথা পোস্ট যদি ভুল হলে কমেন্ট করে জানাবেন। সকল প্রকার টিপস এবং ট্রিক পেতে আমাদের ওয়েবসাইট ট্রিকবিডিফ্রি Trickbdfree.com এর সাথেই থাকুন আল্লাহ হাফেজ। 
Next Post Previous Post
1 Comments
Add Comment
comment url