ওয়েবপেজ কী? ওয়েবপেজ এর জনক কে?

ওয়েবপেজ কি ওয়েবপেজের জনক কে  what is Webpage trickbd.com

আসসালামু আলাইকুম ট্রিকবিডিফ্রি Trickbd Free.com এর পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো ওয়েবপেজ কী? ওয়েবপেজের জনক কে?তো চলুন আলোচনা শুরু করা যাক।

ওয়েবপেজ কী?

ইন্টারনেট ব্যবহারকারীদের ব্রাউজ করার জন্য বিভিন্ন ওয়েব সার্ভারে রাখা ফাইলকে ওয়েব পেজ বলে।ওয়েব পেজ হলো এক ধরনের প্রয়োগ ডকুমেন্ট যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (World Wide Web-www) ইন্টারনেট ব্রাউজারে ব্যবহারের জন্য উপযুক্ত। ইন্টারনেট ব্যবহারকারীদের দেখার জন্য বিভিন্ন দেশের সার্ভারে রাখা ফাইলকে Web page বলে ।

ওয়েব পেজ সাধারণত এইচটিএমএল (HTML) দ্বারা তৈরি করা হয়। Merriam-Webster অনলাইন ডিকশনারী অনুসারে ওয়েব পেজ হলো- "Electronic (digital) document created with HTML and, therefore, accessible with a browser." ওয়েব পেজের বিষয়বস্তু হলো : ওয়েব পেজে টেক্সট বা লেখা, ছবি, গ্রাফিক্স, অ্যানিমেশন ছাড়াও বিভিন্ন ধরনের ডেটা ফাইল, ভিডিও, অডিও ইত্যাদি এবং অন্য কোন পেজের লিংক থাকতে পারে।সরাসরি এইচটিএমএল এর মাধ্যমে অথবা অন্য কোন টুলস এর মাধ্যমে ওয়েবপেজ তৈরি করে এইচটিএমএল এ কনভার্ট করা যায়। ব্রাউজারের মাধ্যমে ওয়েবপেজকে প্রদর্শন করা যায়। এক ওয়েবপেজের সাথে অন্য পেজের লিংক তৈরি করা যায়।

একটি ওয়েবসাইটের স্বতন্ত্র কোন পেজকে ওয়েবপেজ বলা হয়। একই ডোমেইনের অধীনে একাধিক ওয়েবপেজের সমষ্টিকে ওয়েবসাইট বলা হয়। ওয়েবপেজগুলো কোনো একটি ওয়েবসাইটের অংশ। একটি ওয়েবসাইটে অসংখ্য ওয়েবপেজ থাকতে পারে। ১৯৯১ সালের ৬ আগস্ট সার্ন (CERN) এর বিজ্ঞানী টিম বার্নার্স- লি (Tim Berners-Lee) প্রথম ওয়েবপেজ তৈরি করেন।তাই টিম বার্নার্স-লি কে ওয়েবপেজের জনক বলা হয়।

ওয়েবপেজ কি উদাহরণ সহ সহজ ভাবে ব্যাখ্যা হলো

মনে করেন www.trickbdfree.com একটি ওয়েবসাইট যখন আপনি www.trickbdfree.com এ প্রবেশ করবেন তখন অনেক তথ্য বা ডেটা দেখতে পারবেন। তবে আপনি যদি ফ্রি নেট চালাতে চান তাহলে আপনাকে এই https://www.trickbdfree.com/2023/06/All-Sim-Free-Internet-2023-http-udp-custom-config.html লিংকে যেতে হবে। আপনি এই লিংকে যা পাবেন তাই হলো ওয়েবপেজ। আপনি যদি রুট মেইল খুুুলে ইনকাম করতে চান তাহলে এই https://www.trickbdfree.com/2023/06/Root-Mail-Create-Method-bangla-2023.html লিংকে যেতে হবে। আপনি যদি হাত ধরচ ও লেখা পড়ার খরচ কিভাবে বানাবেন সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে এই https://www.trickbdfree.com/2023/06/Online-And-offline-Income-Korar-Sohoj-Upay.html লিংকে যেতে হবে। আপনাকে বুঝানোর জন্য লিংক দেওয়া হলো।আমরা জানি যে একটি ওয়েবসাইট এ অনেকগুলো ওয়েবপেজ থাকতে পারে। তেমন আমার ওয়েবসাইট www.trickbdfree.com এ যত গুলো পোস্ট বা টিউটোরিয়াল রয়েছে প্রতিটি পোস্টের লিংক কে বা পেজে যায় থাকুক না কেনো এই সকল পেজকে ওয়েবপেজ বলে।আর সকল পোস্ট বা টিউটোরিয়াল নিয়ে তৈরি হয়েছে ওয়েবসাইট। 

আরো সহজ ভাবে বুঝার জন্য কয়েকটি ওয়েবপেজ এর ঠিকানা লিংক দেওয়া হলো।নিচের দেওয়া প্রতিটি লিংক বা ঠিকানা হলো এক একটি ওয়েবপেজ।

https://www.trickbdfree.com/2023/02/Signs-Doomsday-14-PDF-Books-Free-Download.html

https://www.trickbdfree.com/2023/02/selfiee-movie-full-hd-download-2023-2023.html

https://www.trickbdfree.com/2023/02/shehzada-movie-full-hd-download-2023.html

https://www.trickbdfree.com/2023/02/Name-function-of-71-measuring-instruments.html

https://www.trickbdfree.com/2023/03/List-of-all-computer-viruses-in-the-world.html

https://www.trickbdfree.com/2023/03/List-of-all-computer-antivirus-in-the-world.html

https://www.trickbdfree.com/2023/04/Dasara-Movie-download-2023-full-hd-by-trickbdfree-com.html

https://www.trickbdfree.com/2023/06/Code-mail-robot-software-bangla.html

https://www.trickbdfree.com/2023/06/http-custom-udp-config-method.html

https://www.trickbdfree.com/2023/02/Signs-Doomsday-14-PDF-Books-Free-Download.html

পোস্টে ভিতর বুঝাতে ভুল হলে ক্ষমা করবেন। আর বুঝতে না পারলে কমেন্ট করে জানাবেন সকল প্রকার টিপস এবং ট্রিক পেতে আমাদের ওয়েবসাইট ট্রিকবিডিফ্রি Trickbd free.com এর সাথেই থাকুন আল্লাহ হাফেজ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url