বঙ্গবাজারের আগুনের সকল খবর একসাথে জেনে নিন

বঙ্গবাজার আগুনের ছবি গুলিস্তান ঢাকা.


মঙ্গলবার ভোর ৬টা ১০ মিনিটে রাজধানীর বঙ্গবাজার মার্কেটে আগুন লাগার খবর পাওয়া যায়। সংবাদ পাওয়ার পর ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায় ভোর সোয়া ৬টার দিকে। একে একে ৪৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। আরও যোগ দেয় সেনা, নৌ ও বিমানবাহিনীর দলও। এবং হেলিকপ্টারে পানি দিয়ে আগুন নিভানোর চেষ্টা করা হয়। সবার চেষ্টায় বঙ্গবাজারে লাগা ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে আসে সাড়ে ৬ ঘণ্টা পর।  আগুনে ক্ষতিগস্থ হয়ে পুড়ে গেছে ৫-৬হাজার দোকান,ও দোকানের মালামাল এবং আনুমানিক এই এই দোকানে মালিক কর্মচারি মিলে অন্তত ৫০ হাজার মানুষ কর্মহীন বা বেকার হয়ে গেছে।

বঙ্গবাজার আগুনের ছবি গুলিস্তান ঢাকা.

বঙ্গবাজার আগুনের ছবি গুলিস্তান ঢাকা.


বঙ্গবাজার আগুনের ছবি গুলিস্তান ঢাকা.

বঙ্গবাজার আগুনের ছবি গুলিস্তান ঢাকা.

P

বঙ্গবাজার আগুনের ছবি গুলিস্তান ঢাকা.


বঙ্গবাজারের আগুনের ঘটনায় আনুমানিক দেড় হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে জানান বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন।


এ দিকে আগুনের সময় উত্তেজিত জনতার হামলায় ফায়ার সার্ভিসের ৩ সদস্য আহত হয়েছেন। এ ছাড়া আগুনের ধোঁয়ায় ও অন্যান্য ঘটনায় ফায়ার সার্ভিসের মোট ১২ জন আহত হয়েছেন।

ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন ফায়ারম্যান আতিকুর রহমান রাজন (২৫), রবিউল ইসলাম অন্তর (২৫) সদর দফতরে ইটের আঘাতে আহত হন এবং ফায়ার সার্ভিসের উপপরিচালক বাবুল চক্রবর্তী (৫৯) উত্তেজিত জনতার কিলঘুষিতে আহত হন। ফায়ার কর্মী দিদারুল হক (৩৪) ঘটনাস্থলে আগুন নেভানোর সময় মাথায় ভারী কিছু পড়ে আহত হন।


এ ছাড়া দোকান মালিক শাহিন (৪৫), নিলয় (২৩), রিপন (৪০), রুবেল (৩২), দুলাল মিয়া (৬১), সোহেল (৪৮) ও সুমন (৩৫) আগুন নেভাতে গিয়ে আহত হন। তাদের মধ্যে শাহিন, নিলয়, রিপন ও রুবেলকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদের চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।


আজ মঙ্গলবার দুপুরে গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। তিনি বলেন, সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগে। দুপুর ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এসেছে। এখন আর আগুন ছড়াবে না। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট কাজ করেছে। তবে পুরোপুরি নির্বাপণ করতে আরও কিছু সময় লাগবে। প্রতিটি ভবন ও ঘরে গিয়ে আগুন আছে কি না, তা পরীক্ষা করতে হবে।

এই বিপর্যয় নতুন নয়। শুধু এই বঙ্গবাজার হকার্স মার্কেটেই এর আগে কমপক্ষে তিনবার আগুন ধরেছিল। ১৯৯৫ সালে দুইবার আর ২০১৮ সালে একবার। এরপর ফায়ার সার্ভিসের লোকজন আগুন লাগার ঝুঁকির কথা লেখা ব্যানার টানিয়ে হুঁশিয়ারি দিয়েছিল, কিন্তু তাতে হুঁশ হয়নি কারও।

ভবনটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয় ৪ বছর আগে, আগুনের উৎস সম্পর্কে তদন্তের আগে কিছু জানানো যাবে না বলে জানান মো. মাইন উদ্দিন। তিনি বলেন, ‘২০১৯ সালের ২ এপ্রিল এই ভবন অত্যন্ত ঝুঁকিপূর্ণ ঘোষণা করে ব্যানার টানিয়েছিলাম। ১০ বার নোটিশ দিয়েছি, করণীয় যা যা করেছি। তারপরও ব্যবসা চলছিল।’

অগ্নিকাণ্ডের ঘটনায় সাধারণ জনগণ আহত হওয়ার তথ্য জানা নেই বলে জানান মো. মাইন উদ্দিন। ফায়ার সার্ভিসের আটজন আহত হয়েছেন বলেও জানান তিনি। দুজনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। তাঁদের অবস্থা আশঙ্কাজনক।


ফায়ার সার্ভিস হেডকোয়ার্টারে হামলা


আগুনের পরিমান বেশি হওয়ার জন্য ব্যবসায়িরা ফায়ার সার্ভিসকে দোষারোপ করে, ফায়ার সার্ভিস সময় মতো আসে নি, আর ফায়ার সার্ভিসের সদর দপ্তর বঙ্গবাজার এর সামনে রাস্তার এইপার আর ওপার আনুমানিক ১০-১৫ হাত এদিক ওদিক। তাই ব্যবসায়িদের হামলা করতে সুবিধা হয়েছে।
পুলিশ হেডকোয়ার্টার বঙ্গবাজার ফায়ার সার্ভিসের হেডকোয়ার্টার


ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমে হামলা প্রসঙ্গে মো. মাইন উদ্দিন ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘বঙ্গবাজার আর ফায়ার সার্ভিসের হেডকোয়ার্টার রাস্তার এপাশ আর ওপাশ। সাড়ে ছয়টায় আমি ঘটনাস্থলে এসেছি। ডিজি হিসেবে জনগণের জানমালের উদ্ধারে জীবন দিচ্ছি। কেন বা কারা ফায়ার সার্ভিসের অফিসে আঘাত করল, তা আমার বোধগম্য নয়। আমি মিডিয়ার মাধ্যমে জনগণকে বলতে চাই, ফায়ার সার্ভিস যেকোনো দুর্যোগে সবার আগে পাশে দাঁড়ায়। কেন এই আক্রমণ, আঘাত—এই প্রশ্ন আপনাদের কাছে রাখছি।’


তদন্তের পর অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ কতটা, তা জানাতে পারবেন বলে জানান মহাপরিচালক। ফায়ার সার্ভিস ঘটনার সুষ্ঠু তদন্ত করবে বলে জানান তিনি।

এক ব্যক্তির মুঠোফোন নম্বর ও জরুরি সেবা ৯৯৯ থেকে প্রথমে আগুনের খবর পেয়েছিলেন বলে জানান মো. মাইন উদ্দিন। আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট, বিজিবি, পুলিশ, ওয়াসা, গণমাধ্যমকর্মীসহ অনেকে সহায়তা করেছেন বলে জানান তিনি।


বঙ্গবাজারের পোড়া কাপড় কিনছে বিদ্যানন্দ

রাজধানীর বঙ্গবাজারে আগুনে পুড়ে যাওয়া কাপড় কেনার ঘোষণা দিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটি তাদের ফেসবুক পেজে এক পোস্টে জানিয়েছে, বঙ্গবাজারের সব পোড়া কাপড় কিনে নেবে তারা। বিদ্যানন্দ বিক্রির অনুপযোগী কিন্তু পরার উপযোগী কাপড়গুলো কিনে নিতে চায় বিনামূল্যে বিতরণের জন্য। পরিবেশগত কারণে এগুলোর ব্যবহার নিশ্চিত করতে চাই। আপনাদের সাড়ার অপেক্ষায় রইলাম।’


বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের ইফতার বিতরণ

রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত অসহায় মানুষদের মাঝে ইফতারের সময় ৫০০ প্যাকেট খাবার বিতরণ করেছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, ঢাকা বিশ্ববিদ্যালয়।ইফতার বিতরণের সময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আল মামুন,অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত মানুষদের মাঝে খাবার বিতরণ শেষে আল মামুন বলেন, ইফতারের সময় প্রায় ৫০০ খাবার প্যাকেট বিতরণ করেছি। সকাল থেকে স্বেচ্ছাসেবক হিসেবে আমাদের অনেক নেতাকর্মী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সমাজের বিত্তবান মানুষদের নিকট আহবান, সামর্থ্য অনুযায়ী আপনারাও এগিয়ে আসুন। অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়ান। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এসব ক্ষতিগ্রস্ত মানুষদের কষ্ট লাঘব করা সম্ভব।


বঙ্গবাজারে ভয়াবহ আগুনের ঘটনায় আহতদের ক্ষতিপূরণ প্রদানের ঘোষণা দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। তিনি বলেছেন, বঙ্গবাজারে ভয়াবহ আগুনে আহতদের ১৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। 



মঙ্গলবার (৪ এপ্রিল) 2023 বিকালে বঙ্গবাজারে অগ্নি দুর্ঘটনার বিষয়ে নগর ভবনে এক সংবাদ সম্মেলনে এ আশ্বাস দিয়েছেন ত্রাণ প্রতিমন্ত্রী।ডা. মো. এনামুর রহমান বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন যে, ব্যবসায়ীদের ক্ষয়ক্ষতি নির্ধারণের পর তাদের পুনর্বাসন করা হবে।

চালু হল জাতীয় জরুরি সেবা ৯৯৯

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে বন্ধ রাখা জাতীয় জরুরি সেবা ৯৯৯ সাময়িকভাবে বন্ধ থাকার পর পুনরায় চালু হয়েছে।মঙ্গলবার (৪ এপ্রিল) সন্ধ্যা ৭টা ২০মিনিট থেকে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর সেবা চালু হয়েছে বলে পুলিশ সদরদপ্তর থেকে জানানো হয়েছে।এদিন সকাল সোয়া ৬টায় রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ড ঘটে। পরে সকাল সাড়ে ১০টা থেকে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর সেবা কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়। জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর গণমাধ্যম ও জনসংযোগ কর্মকর্তা আনোয়ার সাত্তার জানান, বঙ্গবাজার ও এর আশপাশের এলাকায় পাওয়ার ব্যাকআপ না থাকায় এ সেবা বন্ধ রয়েছে।

বঙ্গবাজারে আগুনের ঘটনায় ‘রহস্য’ দেখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর 

বঙ্গবাজারে ভয়াবহ আগুনের মর্মন্তুদ ঘটনাটি ‘রহস্যজনক’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘ইতোপূর্বে এ ধরনের যত ঘটনা ঘটেছে তার সুষ্ঠু তদন্ত কিংবা সুনির্দিষ্ট প্রতিকার হয়নি। এ সরকারের আমলে মানুষের জানমালের কোনো মূল্য নেই। একের পর এক এ ধরনের ঘটনা ঘটলেও সরকার তা রোধ করতে পারছে না।’

তিনি বলেন, ‘বর্তমান শাসকগোষ্ঠীর উদাসীনতা, নির্লিপ্ততা ও জবাবদিহিহীনতার কারণে এ ধরণের মর্মস্পর্শী ঘটনার বারবার পুনরাবৃত্তি ঘটছে- যা কোনোক্রমেই কাম্য হতে পারে না।’ 

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। 

বিবৃতিতে বঙ্গবাজারে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনায় গভীর উদ্বেগ ও সহানুভুতি প্রকাশ করেন বিএনপি মহাসচিব। একই সঙ্গে ঈদের পূর্বে দোকান ব্যবসায় বিনিয়োগকৃত অর্থ হারানো ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।

বঙ্গবাজারের অগ্নিকাণ্ডসহ সব অগ্নিকাণ্ডের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়ে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতিপূরণ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বানও জানান বিএনপি মহাসচিব। 

মুহূর্তেই ভাইরাল বিশ্ব মিডিয়ায় বঙ্গবাজারের আগুনের খবর

ইতোমধ্যে ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনা রয়টার্স, এপি, আলজাজিরা, দ্য গার্ডিয়ান ও সিজিটিএন, ডেকান হেরাল্ড, আল আরাবিয়া নিউজ, আরব নিউজ,NDTV, ABC News, Washington Post,CNA, হিন্দুস্তান টাইমস- টাইমস অফ ইন্ডিয়া,ইন্ডিয়া টু ডে, সহ প্রধান প্রধান আন্তর্জাতিক বার্তাসংস্থা ও সংবাদমাধ্যমে এসেছে। রাজধানী ঢাকার বঙ্গবাজার এলাকায় এই অগ্নিকাণ্ডের খবর এসব মিডিয়া ছাড়াও বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে বেশ গুরুত্বের সঙ্গে প্রচার করা হচ্ছে। দুর্ঘটনার পর থেকেই আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে এ ঘটনার তাৎক্ষণিক খবরও প্রচার করা হয়।


তথ্য সংগ্রহ করা হয়েছেঃ প্রথম আলো, সময় টিভি নিউজ,চ্যানেল টুয়েন্টি ফোর টিভি,বাংলাভিশন টিভি,দৈনিক যুগান্তর ছবি সংগ্রহ করা হয়েছে ফেসবুক থেকে।


ভুল ক্রুটি হলে ক্ষমা করবেন সকল প্রকার টিপস এবং ট্রিক পেতে আমাদের ওয়েবসাইট ট্রিকবিডিফ্রি  Trickbd Free এর সাথেই থাকুন আল্লাহ হাফেজ। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url