ঈদের নামাজের নিয়্যাত ও নিয়ম

আসসালামু আলাইকুম আজকে আপনারা এই পোস্টের মাধ্যমে যা যা জানতে পারবেন তা হলো

  • ঈদের নামাযের হুকুম
  • ঈদুল ফিতর নামাযের আরবি নিয়্যাত
  • ঈদুল ফিতর নামাযের বাংলা নিয়্যাত
  • ঈদুল আযহা নামাযের আরবি নিয়্যাত 
  • ঈদুল আযহা নামাযের বাংলা নিয়্যাত 
  • ঈদুল ফিতরের নামায আদায়ের নিয়ম
  • ঈদুল আযহার নামাযের নিয়ম

Eider Namajer Niyot ঈদুল ফিতরের নামায আদায়ের নিয়মঈদুল আযহা নামাযের বাংলা নিয়্যাত ঈদুল আযহা নামাযের নিয়্যাত ঈদুল ফিতর নামাযের বাংলা নিয়্যাতঈদুল ফিতর নামাযের নিয়্যাত

ঈদের নামাযের হুকুম

ইমামে আজম হযরত আবূ হানিফা (রহঃ) বিভিন্ন হাদীস পর্যালোচনা করে বলেছেন, ঈদের নামায ওয়াজিব । ইমাম আহমদ ইবনে হাম্বল (রহঃ) এরও একই অভিমত । ইমাম শাফেয়ী (রহঃ) ও ইমাম মালিক (রহঃ) এর মতে সুন্নাত । সূর্যোদয়ের কিছু পর হতে সূর্য স্থির হবার (অর্থাৎ মাথার উপরে আসার ) পূর্ব পর্যন্ত  ঈদের নামাযের সময়। ঈদের নামায দু'রাকআত। ঈদের নামায বড় ঈদগাহে (মাঠে) আদায় করা সুন্নাত। রাসূলুল্লাহ (সাঃ) সর্বদা ঈদের নামায মাঠে আদায় করতেন । তবে শরয়ী সম্মত কোন ওযর থাকলে ঈদের নামায মসজিদেও আদায় করা যায় । যেমনঃ বড় মাঠ না পাওয়া কিংবা মাঠে মুসাল্লিগণের স্থান সংকুলান না হওয়া কিংবা বৃষ্টি হলে ইত্যাদি । হযরত আবূ হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, এক ঈদের দিনে সেখানে বৃষ্টি হল । অতঃপর রাসূলুল্লাহ (সাঃ) তাদের নিয়ে মসজিদে ঈদের নামায আদায় করলেন (আবূ দাউদ ও ইবনে মাযাহ)।

ঈদুল ফিতর নামাযের নিয়্যাত

 نويت أن أصلى لله تعالى رَكْعَتَى صَلاةٍ مِيدِ الْفِطْرَمَعَ سِتَّةِ تَكَبُوَاتِ وَاجِبٌ الله تعالى متوجها إلى جهة الكعبة الشريفة الله أكبر. 

উচচারণ : নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লা-হি তায়া-লা রাকআতাই সালা-তি ঈদিল ফিরি মাআ সিত্তাতি তাকবীরা-তি ওয়াজিবুল্লা-হি তায়া-লা ইকতাদাইতু বিহা-জাল ইমা-মি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার । 

ঈদুল ফিতর নামাযের বাংলা নিয়্যাত

বাংলা নিয়্যাত ঃ আমি কিবলামুখী হয়ে আল্লাহর ওয়াস্তে ঈদুল ফিতরের দুই 8 রাকআত ওয়াজিব নামায ছয় তাকবীরের সাথে এ ইমামের পিছনে আদায় করার নিয়্যাত করলাম- আল্লাহু আকবার ! 

ঈদুল আযহা নামাযের নিয়্যাত 

ل ركعتى صَلوةِ عِيد الأَضْعَى مَعَ سِتَّةِ كَبِيرَاتِ وَاجِبُ الله تعالى متوجها إلى جِهَةِ الكَعْبَةِ الشَّرِيفَةِ الله اكبر. 

উচচারণ : নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লা-হি তায়া-লা রাকআতাই সালা-তি ঈদিল আযহা মাআ সিত্তাতি তাকবীরা-তি ওয়াজিবুল্লা-হি তায়া-লা ইকতাদাইতু বিহা জাল ইমা-মি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার । 

ঈদুল আযহা নামাযের বাংলা নিয়্যাত 

বাংলা নিয়্যাত ঃ আমি কিবলামুখী হয়ে আল্লাহর ওয়াস্তে ঈদুল আযহার দুই রাকআত ওয়াজিব নামায ছয় তাকবীরের সাথে এ ইমামের পিছনে আদায় করার নিয়্যাত করলাম আল্লাহু আকবার ।


Eider Namajer Niyat ঈদুল আযহার নামাযের নিয়মঈদুল ফিতরের নামায আদায়ের নিয়মঈদুল আযহা নামাযের বাংলা নিয়্যাত ঈদুল আযহা নামাযের নিয়্যাত ঈদুল ফিতর নামাযের বাংলা নিয়্যাতঈদুল ফিতর নামাযের নিয়্যাত
ঈদের নামাযের নিয়্যাত


ঈদুল ফিতরের নামায আদায়ের নিয়ম

প্রথমে ঈদুল ফিতরের নামাযের নিয়ত করে তাকবীরে তাহরীমা বলে হাত বাঁধবেন। তারপর সানা পড়বেন ও তাসমিয়া পাঠ করে ইমাম উচ্চস্বরে তিনবার (মতান্তরে সাতবার) তাকবীর বলবেন এবং প্রত্যেক বারে তাকবীর বলার সাথে সাথে কানের লতি পর্যন্ত হাত তুলবেন। প্রত্যেক বারই হাত ঝুলিয়ে দিবেন মুক্তাদীগণও সাথে সাথে হাত উঠাবে এবং চুপে চুপে তাকবীর বলবে। অতঃপর ইমাম উচ্চশব্দে সূরা ফাতিহা ও তৎসহ কোন সূরা বা কিরাআত পাঠ করবেন। মুক্তাদীগণ তা কেবল শ্রবণ করবে (মনে মনে সূরা ফাতিহা পাঠ করার কথাও বর্ণিত রয়েছে)। অতঃপর রুকু সিজদা করে দাঁড়িয়ে যাবেন। এরপর (পাঁচবার তাকবীর বলবেন মতান্তরে) দ্বিতীয় রাকআতের জন্য ফাতিহা ও কিরাআত পাঠ শেষ করে তিনবার তাকবীর বলবেন এবং প্রথম বারের ন্যায় প্রত্যেক বার হাত ঝুলিয়ে দিবেন। ৪র্থ বার তাকবীর বলে রুকূতে যাবেন এবং যথারীতি রুকূ সিজদা করে নামায শেষ করবেন। অতঃপর ইমাম দাঁড়িয়ে দুটি খুত্বা পাঠ করে নামায শেষ করবেন।

ঈদুল আযহার নামাযের নিয়ম

যিলহজ্জ মাসের ১০ তারিখে ঈদুল আযহার নামায আদায় করতে হয়। ঈদুল ফিতরের নামাযের মতই ঈদুল আযহার নামায আদায় করতে হবে। ঈদুল আযহার নামাযের পর কুরবানী আদায় করতে হয়।

পোস্টে কোথায় ভুল হলে আমাদের কমেন্ট করে জানাবেন সকল প্রকার টিপস এবং ট্রিক পেতে আমাদের Trickbdfree.com এর সাথেই থাকুন।আল্লাহ হাফেজ। 

Next Post Previous Post
1 Comments
  • নামহীন
    নামহীন ২১ এপ্রিল, ২০২৩ এ ১২:১৩ AM

    Thanks You

Add Comment
comment url