যে সকল কারণে রোযা না রাখার অনুমতি রয়েছে

যে সকল কারণে রোযা না রাখার অনুমতি রয়েছে

আমরা সকলেই জানি মুসলিম হিসেবে আমাদের রমজান মাসে ৩০টি রোজা রাখা আল্লাহ ফরজ করেছেন।কেউ যদি ইচ্ছেকৃতভাবে বা যেকোনো কারনে রমজান মাসে একটি রোজা না রাখে তাহলে এর পরিবর্তে ৬০টি রোজা করতে হয় অথবা এর পরিবর্তে ৬০ জন ফকির মিসকিনকে ২বেলা পেট ভরে খাওয়াতে হয়।তাই আমরা আজকে জানবো কোন কোন কারনে রোজা না রাখার অনুমতি রয়েছে বা কোন কোন কারনে রোজা না রাখলেও সমস্যা নেই।
যে সকল কারণে রোযা না রাখার অনুমতি রয়েছেAll reasons for which it is permissible not to fast
যে সকল কারণে রোযা না রাখার অনুমতি রয়েছে

যে সকল কারণে রোযা না রাখার অনুমতি রয়েছে

১। যদি কেহ অতি কঠিন রোগে আক্রান্ত হয় ও রোযা রাখিলে মৃত্যু বা রোগ বৃদ্ধির পূর্ণ আশঙ্কা থাকে। অসুস্থ রোগী রোজা রাখলে যদি তার রোগ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে বা অন্য কোনো নতুন রোগ দেখা দেয়ার আশঙ্কা হয় অথবা অসুস্থতা সারতে বিলম্বিত হওয়ার শঙ্কা হয়, তা হলে এমন অসুস্থ ব্যক্তির রোজা না রাখার অনুমতি আছে। তবে সুস্থ হওয়ার পর রোজাগুলো কাজা করে নিতে হবে।

তবে অসুস্থ অবস্থায় রোজা ছাড়তে হলে কোনো অভিজ্ঞ দীনদার চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অথবা নিজের অভিজ্ঞতা ও জ্ঞানের ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। শুধু নিজের কাল্পনিক খেয়ালের বশীভূত হয়ে আশঙ্কাবোধ করে রোজা ছাড়া জায়েজ হবে না। এভাবে রোজা না রাখলে কাজা ও কাফফারা উভয়টা ওয়াজিব হবে

২। গর্ভবতীর নিজের বা গর্ভস্থ সন্তানের ক্ষতির পূর্ণ আশঙ্কা থাকিলে । 

৩। স্তন্য দুধের উপর নির্ভরশীল শিশুর (জনী রোজা রাখিলে) দুধের অভাবে ক্ষতির পূর্ণ আশঙ্কা থাকিলে । 

৪। মুসাফির হইলে অর্থাৎ শরয়ী ৪৮ মাইল বা ততোধিক দূরবর্তী স্থানে যাওয়ার নিয়তে মহল্লা হইতে বাহির হইলে। 

৫। হায়েজ ও নেফাস অবস্থায় রোজা রাখা নাযায়েজ উপরোক্ত ওজনসমূহ শেষ হইয়া গেলে পরে কাজা করিতে হইবে। আর অত্যাধিক বার্ধক্যের কারণে রোজা রাখা সম্ভব না হইলে প্রতিটি রোজার পরিবর্তে একজন মিসকীন কে একদিনের ২ ওয়াক্তপূর্ণ খোরাক বা তৎমূল্য দান করিতে হইবে।


পোস্টে কোথাও ভুল ক্রুটি হলে ক্ষমা করবেন। সকল প্রকার টিপস এবং ট্রিক পেতে আমাদের ওয়েবসাইট TrickBD Free এর সাথেই থাকুন আল্লাহ হাফেজ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url