কম্পিউটার ভাইরাস কি? What is Computer Virus?

What is Computer Virus?

VIRUS শব্দের পূর্ণরূপ হলো Vital Information Resources Under Siege যার অর্থ দাঁড়ায় গুরুত্বপূর্ণ তথ্যসমূহ দখলে নেওয়া বা ক্ষতি সাধন করা। ১৯৮০ সালে এ নামকরণ করেছেন প্রখ্যাত গবেষক "University of New Haven'-এর অধ্যাপক ফ্রেড কোহেন (Fred Cohen)।

কম্পিউটার ভাইরাস কি?

কম্পিউটার ভাইরাস হলো এমন এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম যা ব্যবহারকারীর অনুমতি বা ধারণা ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে নিজে নিজেই কপি হতে পারে এবং এটি কম্পিউটার সিস্টেমে থাকা বিভিন্ন সফটওয়্যার প্রোগ্রামকে আক্রান্ত করে থাকে।

কম্পিউটার ভাইরাস কি? What is Computer Virus?

কম্পিউটার ভাইরাস হলো এক ধরনের সফটওয়্যার যা তথ্য ও উপাত্তকে আক্রমণ করে এবং যার নিজের সংখ্যা বৃদ্ধির ক্ষমতা রয়েছে। ভাইরাস কম্পিউটারে প্রবেশ করলে সাধারণত সংখ্যা বৃদ্ধি হতে থাকে ও বিভিন্ন তথ্য-উপাত্তকে আক্রমণ করে এবং এক পর্যায়ে গোটা কম্পিউটার বা আইসিটি যন্ত্রকে সংক্রমিত করে অচল করে দেয়।যেমন- বুট ভাইরাস ডিস্কের বুট সেক্টরকে আক্রমণ করে। অতি পরিচিত কিছু ভাইরাস হলো স্টোন (Stone), ভিয়েনা (Vienna), সিআইএইচ (CTH), ফোল্ডার (Folder), Trojan Horse ইত্যাদি।


প্রাণীদেহে ভাইরাস আক্রমণের মতোই এ কম্পিউটার ভাইরাসগুলো আমাদের আইসিটি যন্ত্রের ক্ষতি করে থাকে।

তাই এক কথাই সহজ ভাবে বলতে পারি যে,কম্পিউটার ভাইরাস হলো এক ধরনের ক্ষতিকর সফটওয়্যার প্রোগ্রাম যা কম্পিউটার এর ক্ষতি সাধন করে। কম্পিউটার ভাইরাস বাহিরের উৎস থেকে কম্পিউটারের মেমোরিতে প্রবেশ করে মেমোরিতে গোপনে বিস্তার লাভ করে মূল্যবান প্রোগ্রাম, তথ্য নষ্ট করা ছাড়াও অনেক সময় কম্পিউটারকে অচল করে দেয়।


সকল প্রকার টিপস এবং ট্রিক পেতে আমাদের ওয়েবসাইট Trickbd free এর সাথেই থাকুন। আল্লাহ হাফেজ। 

Next Post Previous Post
1 Comments
  • MD Sobuj Ali
    MD Sobuj Ali ৮ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৩:৫৮ PM

    Nice

Add Comment
comment url