ডোমেইন নেম কি?ডোমেইন কাকে বলে? What is Domain Name?

ডোমেইন নেম কি?(Domain)ডোমেইন কাকে বলে?

ডোমেইন নেম কি?(Domain)ডোমেইন কাকে বলে? আইপি অ্যাড্রেস মনে রাখা বেশ কষ্টসাধ্য ব্যাপার। আর এই কষ্টকর বিষয়টি সহজতর করার জন্য ইন্টারনেটে Domain Name System (DNS) নামে একটি পদ্ধতি ব্যবহার করা হয়। DNS হচ্ছে IP address এর একটি আলফানিউমেরিক (ক্যারেক্টর এবং নাম্বার সম্বলিত) ঠিকানা। যেমন, www.google.com (DNS) ব্যবহার করে IP address নাম্বার 142.251.40.100 এর কম্পিউটারকে খুঁজে বের করা যায়।এক কথাই বলতে গেলে আইপি নাম্বার এর পরিবর্তে নাম ব্যাবহার করা হয়।  আইপি এড্রেস এর পরিবর্তে যে নাম ব্যবহার করে ওয়েবসাইটে বা কোনো কম্পিউটার নেটওয়ার্ক প্রবেশ করা হয় যেই নাম দিয়ে তাকেই ডোমেইন নাম বা ডোমেইন বলে। উদাহরণ যেমন আপনি যদি 142.251.40.100 এই আইপি দিয়ে ব্রাউজারে প্রবেশ করেন তাহলে আপনাকে গুগলে নিয়ে যাবে।আর এই আইপি মনে রাখা কষ্টকর এই অসুবিধা দুর করতে ডিএনএস www.google.com করা হয়।এখন বিশ্বে অনেক ওয়েবসাইট রয়েছে সবার আইপি মনে রাখা তো সম্বভ নয়। আর নাম দিয়ে হলে সবার মনে থাকবে। তাই ডোমেইন নাম ব্যবহার করা হয়।   ডোমেইন নেইম এর বিভিন্ন অংশ থাকে। যথা- রুট লেভেল (root level), সেকেন্ড লেভেল (second level) ইত্যাদি। ডোমেইন নেইমের রুট লেভেল অংশ থেকে ডোমেইনের ধরন বুঝা যায়। যেমন- .com থাকলে কমার্শিয়াল প্রতিষ্ঠান, edu থাকলে শিক্ষা প্রতিষ্ঠান, net থাকলে নেটওয়ার্ক, .org থাকলে প্রতিষ্ঠান ইত্যাদি।    ডোমেইন নেইমের দ্বিতীয় অংশে ঐ ডোমেইনের পরিচিতিমূলক নিজস্ব নাম থাকে। যেমন-শিক্ষা(shikkha), মাইক্রোসফট্ (microsoft), ওরাকল (oracle), ইন্টেল (intel) ইত্যাদি। পিরিয়ড(.) দিয়ে ডোমেইন নেইমের বিভিন্ন অংশ পৃথক করে রাখা হয়। নিচে ডোমেন নেইমের বিভিন্ন অংশ দেখানো হলো।
ডোমেইন কি জানতে হলে প্রথমে জানতে হবে আইপি এড্রেস কি? কারন আইপি এড্রেস এর পরিবর্তে ডোমেইন ব্যবহার করা হয়। আইপি এড্রেস কি জানতে এখানে ক্লিক করুন আর যারা আইপি এড্রেস কি জানেন তাদের তো জানার দরকার নেই।


আইপি অ্যাড্রেস মনে রাখা বেশ কষ্টসাধ্য ব্যাপার। আর এই কষ্টকর বিষয়টি সহজতর করার জন্য ইন্টারনেটে Domain Name System (DNS) নামে একটি পদ্ধতি ব্যবহার করা হয়। DNS হচ্ছে IP address এর একটি আলফানিউমেরিক (ক্যারেক্টর এবং নাম্বার সম্বলিত) ঠিকানা। যেমন, www.google.com (DNS) ব্যবহার করে IP address নাম্বার 142.251.40.100 এর কম্পিউটারকে খুঁজে বের করা যায়।এক কথাই বলতে গেলে আইপি নাম্বার এর পরিবর্তে নাম ব্যবহার করা হয়।

আইপি এড্রেস এর পরিবর্তে যে নাম ব্যবহার করে ওয়েবসাইটে বা কোনো কম্পিউটার নেটওয়ার্ক প্রবেশ করা হয় যেই নাম দিয়ে তাকেই ডোমেইন নাম বা ডোমেইন বলে। উদাহরণ যেমন আপনি যদি 142.251.40.100 এই আইপি দিয়ে ব্রাউজারে প্রবেশ করেন তাহলে আপনাকে গুগলে নিয়ে যাবে।আর এই আইপি মনে রাখা কষ্টকর এই অসুবিধা দুর করতে ডিএনএস www.google.com করা হয়।এখন বিশ্বে অনেক ওয়েবসাইট রয়েছে সবার আইপি মনে রাখা তো সম্বভ নয়। আর নাম দিয়ে হলে সবার মনে থাকবে। তাই ডোমেইন নাম ব্যবহার করা হয়।

ডোমেইন নেইম এর বিভিন্ন অংশ থাকে।
যথা- রুট লেভেল (root level)
সেকেন্ড লেভেল (second level) ইত্যাদি। 

ডোমেইন নেইমের রুট লেভেল অংশ থেকে ডোমেইনের ধরন বুঝা যায়। যেমন- .com থাকলে কমার্শিয়াল প্রতিষ্ঠান, edu থাকলে শিক্ষা প্রতিষ্ঠান, net থাকলে নেটওয়ার্ক, .org থাকলে প্রতিষ্ঠান ইত্যাদি।

ডোমেইন নেইমের দ্বিতীয় অংশে ঐ ডোমেইনের পরিচিতিমূলক নিজস্ব নাম থাকে। যেমন  ট্রিকবিডিফ্রি (trickbdfree), মাইক্রোসফট্ (microsoft), ওরাকল (oracle), ইন্টেল (intel) ইত্যাদি। পিরিয়ড(.) দিয়ে ডোমেইন নেইমের বিভিন্ন অংশ পৃথক করে রাখা হয়। যেমন http://www.trickbdfree.com  গোলাপি অংশ trickbdfree নাম (Name),এবং লাল অংশ .com. হলো (Domains Type)  ডোমেইনটি কোন ধরনের।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম