অর্জুন গাছের উপকারিতা কি? Benefits of Arjuna Tree

অর্জুন গাছের উপকারিতা কি? Benefits of Arjuna Tree

অর্জুন গাছের অনেক ঔষধি গুন রয়েছে। যা অনেকেই জানে না। তো চলুন আজ আমরা অর্জুন গাছের উপকারিতা জেনে নেই।
অর্জুন গাছের উপকারিতাBenefits of Arjuna Treeঅর্জুন গাছের ছালের অপকারিতাঃ  অর্জুন গাছের ছাল গর্ভবতী মহিলাদের ক্ষতি করে, তাই তাঁদের এই ছাল ব্যবহারে ব্যবহারে সতর্কতা অবলম্বন করা দরকার।  সুগার রোগীদেরও অর্জুন গাছের ছাল যথেষ্ট সাবধানে ব্যবহার করা উচিত।  একমাত্র চিকিৎসকের পরামর্শের পরেই যতটা সম্ভব অর্জুন গাছের ছাল ব্যবহার করুন।Disadvantages of Arjuna tree

অর্ধ ছটাক অর্জুনের ছাল অর্ধ সের পানিতে সিদ্ধ করে দুই ছটাক পরিমাণ থাকতে নামিয়ে ছেকে প্রত্যহ ভোরে একবার করে এক সপ্তাহ পর্যন্ত পান করলে হৃদরোগ ও রক্তপিন্ড রোগ আরোগ্য হয় ।

এক পোয়া পানিতে এক ছটাক পরিমাণ অর্জুন গাছের ছাল সিদ্ধ করে ছটাক থাকতে নামিয়ে ছেকে প্রত্যেক দিন সকালে সেবন করলে প্রস্রাবের যে কোনদোষ দূর হয়। শরীরের কোন স্থানের হাড় ভেঙ্গে গেলে অর্জুন গাছের ছাল ও রসুন সমান ভাগে বেটে প্রলেপ দিলে ভাঙ্গা হাড় জোড়া লাগে ।

অর্জুন গাছের ছাল শুকিয়ে চূর্ণ করে দৈনিক ঐ চূর্ণ এক তোলা এবং কিছু ছাগলের দুধ মিলায়ে তিনবার সেবন করলে রক্তাতিসার আরগ্য হয় ।অর্জুনের ছাল রৌদ্রে শুকিয়ে চূর্ণ করে বাসক পাতার রস ও মধুসহকারে নিয়মিত সেবন করলে যক্ষ্মা রোগ ভাল হয় ।

প্রস্রাব করার সময় প্রস্রাব না হলে অথবা ক্লিয়ার না হলে কিংবা কষ্ট হলে অর্জুন গাছের ছাল সিদ্ধ করে সেবন করলে উপশম হয়। ক্ষয়কাশে অর্জুনের ছালের ‍গুড়াবাসক পাতার রসে ভিজিয়ে ঘি মধু মিশিয়ে খেলে উপকার পাওয়া যাবে।

হাঁপানিতে রোগে অর্জুন ফল টুকরো করে বিড়ি/সিকারেট এর মত ধোঁয়া টানলে উপকার হয়।হার্নিয়াতে অর্জুন ফল কোমরে বেঁধে রাখলে উপকার পাওয়া যায়। অর্জুন কাঁচা পাতার রস সেবনে আমাশয় রোগ ভাল হয়।

হৃদপিন্ডের দুর্বলতা ও সাধারণ দুর্বলতায় ৩-৪ গ্রাম অর্জুন ছাল চূর্ণ মোট মাস প্রতিদিন দুবার এক গ্লাস পরিমাণ দুধসহ খেতে হবে। 

হৃদরোগ উপশমে অর্জুন ছাল ব্যবহৃত হয়। বর্তমানে বাজারে এক অনেক ওষুধ পাওয়া যায়। অর্জুন ছাল ভালভাবে পেষণ করে চিনি ও গরুর দুধের সঙ্গে প্রত্যহ সকালে খেলে হৃদরোগ এবং বুক ধড়ফড় কমে যায়।
রক্তে নিম্ন চাপ থাকরে অর্জুনের ছালের রস খেলে উপকার হবে

রক্তক্ষরণে ৫-৬গ্রাম অর্জুন ছাল রাতে পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেকে পানি খেলে আরোগ্য হয়।শ্বেত বা রক্ত প্রদরে অর্জুন ছাল ভিজানো পানি আধ চামট কাঁচা হলুদের রস মিশিয়ে খেলে রোগের উপশন হবে।


কাচাঁ অর্জুনের ছাল ৫ গ্রাম পরিমাণ নিয়ে ভালোভাবে পিষে ঠাণ্ডা পানিসহ দিনে দুবার খেলে রক্ত আমাশয়ে বিশেষ উপকার পাওয়া যায়।অর্জুন গাছের বিচূর্ণ ফল রক্তচাপ কমায়, মূত্রবর্ধক হিসেবে কাজ করে এবং লিভার সিরোসিস টনিক হিসাবে কাজ করে।

অর্জুন বিচূর্ণ ফল রক্তচাপ কমায় মূত্রবর্ধক হিসেবে কাজ করে এবং লিভার সিরোসিস টনিক হিসেবে কাজ করে।
অর্জুন ছাল মুখ, জিহ্বা ও মাড়ির প্রদাহের চিকিৎসায় ব্যবহৃত হয়, এটি মাড়ির রক্তপাত বন্ধ করে।এটি সংকোচন ও জ্বর রোধক হিসেবেও কাজ করে।

অর্জুন চর্ম ও যৌন রোগে অর্জুন ব্যবহুত হয়। যৌন উদ্দীপনা বাড়াতে ও অর্জুনের ছালের রস সাহায্য করে।
অর্জুন খাদ্য হজম ক্ষমতা বাড়ায়। খাদ্যতন্ত্রের ক্রিয়া স্বাভাবিক স্বাভাবিক রাখতে সাহায্য করে।

অর্জুন গাছের ছালের অপকারিতা Disadvantages of Arjuna tree


অর্জুন গাছের ছাল গর্ভবতী মহিলাদের ক্ষতি করে, তাই তাঁদের এই ছাল ব্যবহারে ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।ডায়বেটিস রোগীদেরও অর্জুন গাছের ছাল যথেষ্ট সাবধানে ব্যবহার করতে হবে।

সুধুমাত্র ডাক্তারের পরামর্শের পরেই যতটা সম্ভব অর্জুন গাছের ছাল ব্যবহার করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url