পুঁই শাকের উপকারিতা Benefits of Pui Veggie

পুঁই শাকের উপকারিতা Benefits of Pui Veggie


পুঁই শাকে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, লোহা ও ক্যালসিয়াম আছে আরো রয়েছে আমিষ। এ ছাড়া এর মধ্যে আঁশের পরিমাণও অনেক রয়েছে

পুঁইশাকের উপকারিতা গুলো হলো Benefits of Pui Veggie

পুঁইশাকে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ থাকে, যা কোষ্ঠকাঠিন্য দূর করে, দেহের বর্জ্য বের করতে সাহায্য করে।পুঁইশাকে থাকা ভিটামিন এ এবং ভিটামিন সি ত্বকের রোগজীবাণু দূর করে, শারীরিক বৃদ্ধিতে সাহায্য করে। চোখের দৃষ্টিশক্তি ভালো রাখে, সেই সঙ্গে চুল মজবুত/শক্ত করে।

পুঁইশাকের আছে অ্যান্টি-ইনফ্লামেটরি গুণ। শরীরের কোনো অংশ আঘাতপ্রাপ্ত হয়ে ফুলে গেলে পুঁইশাকের শিকড় বেটে লাগালে দ্রুত উপশম হয় বা তারাতারি ফল পাওয়া যায়।শরীরে খোসপাঁচড়া কিংবা ফোঁড়ার মতো অনাবশ্যক সংক্রমণ ঠেকাতে কাজ করে পুঁইশাক।
যাঁদের প্রায় প্রতিদিনই মাথাব্যথা হয়, নিয়মিত পুঁইশাক খেলে তাঁরা উপকার পাবেন খুব তারাতাড়ি।
পুঁই শাকের উপকারিতা

নিয়মিতো পুঁইশাক খেলে পাইলস, ফিস্টুলা ও হেমোরয়েড হওয়ার আশঙ্কা থাকে খুবই কম।পুঁইশাকে প্রচুর পরিমাণ আঁশ বা ফাইবার থাকে, যা পাকস্থলী ও কোলন ক্যানসার প্রতিরোধ করে।যাঁরা ত্বকে ব্রণের সমস্যায় ভোগেন, তাঁদের জন্য পুঁইশাক খুবই ভালো।বদহজম, গ্যাস, অ্যাসিডিটিসহ নানা সমস্যা দূর করে। এ ছাড়া পুষ্টিগুণ বেশি থাকায় এই শাক রোগ প্রতিরোধে বেশ কার্যকর।

রাসায়নিক সার ব্যতিত উৎপন্ন পুঁই শাকের উপকারিতা Benefits of growing vegetables without chemical fertilizers

রাসায়নিক সার ব্যতিত উৎপন্ন পুঁই শাক বীর্য উৎপাদনের জন্য অত্যন্ত উপকারী । শরীরের ক্ষয় পুরণে অত্যন্ত সহায়ক । পুঁই শাকের ডাটা তেলে ভেজে তৃপ্তিমত খেলে ধারণার বাইরে বীর্য উৎপন্ন হয়। তরল বীর্য গাড় করে এবং কাম উত্তেজনা বৃদ্ধি করে। কোষ্ঠ কাঠিন্নতা দূর করে । প্রস্রাবের ক্ষয় রোধ করে। স্ত্রী সহবাসের পরে পুঁই শাক
ভাজী খেলে সহবাসে যেই পরিমাণ বীর্য ক্ষয় হয়েছে তা পূর্ণ করে। শরীরের মধ্যে ভিটামিন বৃদ্ধি করে। রক্ত শূন্যতা দূর হয়, মাথা ধরা, মাথা গরম, চোখ জ্বালা ইত্যাদি দূর করে । রাত্রে সুনিদ্রা না হলে অর্ধ ছাটাক পুঁই পাতার মধুসহ সেবন করলে ভাল নিদ্ৰা হয় ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url