কে কতবার বিশ্বকাপ জিতেছে Has won the FIFA World Cup how many times?

কে কতবার বিশ্বকাপ জিতেছে? বিশ্বকাপের বিশ্বরেকর্ড কি কি?

হ্যালো বন্ধুগন আজকে আলোচনা করবো কে কতবার বিশ্বকাপ জিতেছে কত সালে জিতেছে সমস্ত কিছু আলোচনা করবো।


প্রথমের আলোচনা করবো ফিফাকে নিয়ে কারন বিশ্বকাপ এর আয়োজন করে ফিফা সংস্থা। এরপর আলোচনা করবো কে কতবার বিশ্বকাপ নিয়েছে


FIFA এর পূর্ণরূপ কি? – ফিফা কি? - মানে কী?

FIFA (ফিফা) এর পূর্ণরূপ হল – International Federation of Association Football (ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ অ্যাসোসিয়েশন ফুটবল) । অর্থাৎ আন্তর্জাতিক ফুটবল সংস্থা হচ্ছে আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান। বর্তমানে ফিফার সদস্য সংখ্যা দেশ ২১১টি। 

ফিফার বর্তমান প্রেসিডেন্ট কে?

ফিফা এর সদর দপ্তর সুইজারল্যান্ডের জুরিখ শহরে অবস্থিত। বর্তমান প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। ফিফা ফুটবলের প্রধান অনুষ্ঠানগুলো বিশেষ করে ফিফা বিশ্বকাপ আয়োজন ও তত্ত্বাবধান করে থাকে।

ফিফা কি?

ফিফা হল সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত একটি অ্যাসোসিয়েশন ফুটবল,বিচ ফুটবল এবং ফুটবলের একটি আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা। এটি ফুটবল বিশ্বকাপ (ফিফা বিশ্বকাপ) এবং ফিফা মহিলা বিশ্বকাপের মতো সমস্ত বড় ফুটবল টুর্নামেন্ট আয়োজন করে থাকে। 1930 সাল থেকে এটি ফিফা বিশ্বকাপের আয়োজন করছে এবং 1991 সাল থেকে মহিলা বিশ্বকাপের আয়োজন করছে।

ফিফা কবে প্রতিষ্ঠিত হয়েছিল?

ফিফা কবে প্রতিষ্ঠিত হয়েছিল?

ফিফা ফ্রান্স , জার্মানি , বেলজিয়াম , ডেনমার্ক, নেদারল্যান্ডস , স্পেন , সুইডেন এবং সুইজারল্যান্ডের জাতীয় সমিতিগুলির মধ্যে আন্তর্জাতিক প্রতিযোগিতার তত্ত্বাবধানের জন্য 1904 সালের 21 মে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রথম বিশ্বকাপ হয়েছিলো ১৯৩০ সালে।১৯৪২ সালে এবং ১৯৪৬ সালে ২য় বিশ্বযুদ্ধের কারনে খেলা হয় নি। এই পর্যন্ত ২১ টি বিশ্বকাপ খেলা হয়েছে।২০২২ সাল এর বিশ্বকাপ দিয়ে মোট ২২টি বিশ্বকাপ চলছে। (তথ্য সুত্র উইকেপেডিয়া)


কে কতবার বিশ্বকাপ জিতেছে?

বিশ্বকাপ জিতেছেই মাত্র ৮টি দেশ। এর মধ্যে এত দিন মাত্র ৫টি দেশ একাধিকবার বিশ্বকাপ জেতার রেকর্ড গড়েছিল। আজ নিজেদের সেই অভিজাত তালিকায় নিয়ে গেল ফ্রান্সও। ব্রাজিল (৫ বার), জার্মানি (৪ বার), ইতালি (৪ বার), আর্জেন্টিনা (২ বার), উরুগুয়ের (২ বার) পর এবার ফ্রান্সও ২ বার বিশ্বকাপ জয়ের রেকর্ড গড়ল। ১৯৯৮ সালে প্রথম শিরোপার পর জিতল আরও একটি বিশ্বকাপ ট্রফি। গত ২০ বছরে সবচেয়ে বেশিবার বিশ্বকাপ ফাইনালে ওঠা দলও ফ্রান্স (তিনবার)।বর্তমান কাতার বিশ্বকাপ ২০২২ এর ফাইনালে ও রয়েছে ফ্রান্স। 

সাল অনুযায়ী কে কতবার বিশ্বকাপ পেয়েছে?

এবার আমরা দেখে নেই সাল অনুযায়ী কোন দল কোন সালে কাপ পেয়েছে।

  • ব্রাজিল ৫ বার(১৯৫৮,১৯৬২,১৯৭০,১৯৯৪,২০০২)
  • ইতালি ৪ বার (১৯৩৪,১৯৩৮,১৯৮২,২০০৬
  • জার্মানি ৪ বার (১৯৫৪,১৯৭৪,১৯৯০,২০১৪)
  • আর্জেন্টিনা ২ বার(১৯৭৮,১৯৮৬)
  • উরুগুয়ে ২ বার (১৯৩০,১৯৫০)
  • ফ্রান্স ২ বার (১৯৯৮,২০১৮)
  • স্পেন ১ বার (২০১০)
  • ইংল্যান্ড ১ বার (১৯৬৬)


এই মোট ২১ বার ফুটবল বিশ্বকাপ হয়েছে।


দল অনুযায়ী বিশ্বকাপ রেকর্ড বিস্তারিত


উরুগুয়েতে ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ আয়োজিত হয়। সেবার আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে ট্রফি জিতে নিজেদের ঘরেই রেখে দেয় স্বাগতিকরা। সেই থেকেই এই ফুটবল বিশ্বকাপের যাত্রা। সারা বিশ্বের ফুটবল প্রেমীরা অধির আগ্রহে অপেক্ষায় থাকে চার বছর পর পর এই বিশ্ব আসর উপভোগ করার জন্য। অবশেষে চার বছরের প্রতীক্ষার পর্ব শেষ করে আগামী ২০ নভেম্বর থেকে কাতারে পর্দা উঠেছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের ২২ তম আসর। বিশ্ব শ্রেষ্ঠত্বের এই মহারণে সোনার ট্রফি ঘরে তুলতে চেষ্টা করেছে এবং ইতোমধ্যেই ৩০টি দেশ বিদায় নিয়েছে আগামি ১৮নভেম্বর আর্জেন্টিনা বনাম ফ্রান্স ফাইনাল খেলা হবে । কাতারে মরুভূমির গরমের সঙ্গে যুক্ত হয়েছে বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা। আর দলের সঙ্গে তাল মিলিয়ে উড়ছেন ভক্তরাও। 


ব্রাজিল-৫ 

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দল এখন পর্যন্ত ব্রাজিল। এর আগে ২১টি ফাইনালের ৭টিতেই খেলেছে তারা। জিতেছে ৫টি শিরোপা। তারাই একমাত্র দল যারা সবগুলো আসরেই অংশ নিয়েছে। ১৯৫৮ সালের সুইডেন বিশ্বকাপে প্রথম শিরোপার স্বাদ পায় সেলেসাওরা। এরপর ১৯৬২ সালে আবারও শিরোপা জয় করে দক্ষিণ আমেরিকার দলটি। ৩য় বারের মত আবারও ১৯৭০ সালে বিশ্বকাপ নিজেদের ঘরে তুলে নেন তারা। এরপর টানা ২৪ বছর শিরোপার স্বাদ না পেলেও ১৯৯৪ সালে কিংবদন্তি রোমারিও জাদুতে ফের সেই স্বাদ পায় তারা। ১৯৯৮ সালের বিশ্বকাপে জিদানের ফ্রান্সের কাছে হেরে শিরোপা স্বপ্ন ধূলিসাৎ হলেও ২০০২ সালে নিজেদের পঞ্চম বারের মতো বিশ্বকাপ ঘরে তোলে রোনালদো, রিভালদো, রোনালদিনহো, বেবেতো, রবার্তো কার্লোস, কাফু সমৃদ্ধ ব্রাজিল। 

জার্মানি-৪ 

সবচেয়ে বেশি বিশ্বকাপ ফাইনাল খেলা দল জার্মানি। এখন পর্যন্ত ৮বার ফাইনাল খেলেছে দলটি। ১৯৫৪ সালের সুইজারল্যান্ড বিশ্বকাপে প্রথম শিরোপার স্বাদ পায় জার্মানরা। এরপর ২০ বছর পর ১৯৭৪ সালের বিশ্বকাপে জার্মানদের হাতে উঠে শিরোপা। ১৯৯০ সালের বিশ্বকাপে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ ঘরে তোলে জার্মানরা। সর্বশেষ ২০১৪ সালে ২৪ বছর পর নিজেদের চতুর্থ বিশ্বকাপ শিরোপা জয় করে তারা।

ইতালি-৪ 

ছয়বার বিশ্বকাপ ফাইনাল খেলে ৪ বার শিরোপা জয় করে ব্রাজিল-জার্মানির পাশাপাশি বিশ্বকাপের ইতিহাসে সেরা সফল দলের তালিকায় ইতালি। ১৯৩৪ ও ১৯৩৮ সালে টানা দুই বিশ্বকাপের ফাইনালে খেলে নিজের ঘরে কাপ তুলে নেন তারা। এরপর তৃতীয় শিরোপা জিততে ৪৪ বছর অপেক্ষায় থাকতে হয় ইতালিকে। ১৯৮২ সালের বিশ্বকাপ ফাইনালে তারা পশ্চিম জার্মানিকে হারিয়ে তৃতীয় শিরোপা জিতে নেয়। এরপর আরও ২৪ বছর পর ২০০৬ সালে চতুর্থ শিরোপা ঘরে তোলে ইতালি। 

আর্জেন্টিনা-২

বিশ্বকাপের শুরু থেকে এখন পর্যন্ত মাত্র দুটিতে জিতে শিরোপা জয় করে আর্জেন্টিনা। ১৯৭৮ সালের ফাইনালে অতিরিক্ত সময়ের গোলে ৩-১ ব্যবধানে নেদারল্যান্ডসকে হারায় তারা। এরপর মাত্র ৮ বছর পর ১৯৮৬ সালের আসরে দিয়েগো ম্যারাডোনার নেতৃত্বে নিজেদের দ্বিতীয় ও এখন পর্যন্ত শেষ শিরোপা জিতেছে আর্জেন্টাইনরা। 

উরুগুয়ে-২

বিশ্বকাপের ফাইনালে দুইবার পা রেখে দুইবারই শিরোপা জেতার স্বাদ পায় উরুগুয়ে। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ আসরে ফাইনালে আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে ট্রফি জিতে যায় স্বাগতিক উরুগুয়ে। ১৯৫০ সালের ওই আসরে তারা দ্বিতীয়বারের মতো জুলে রিমে ট্রফি জয়ে করে। 

ইংল্যান্ড-১ 

নিজেদের আধুনিক বিশ্বকাপের আবিষ্কারক হিসেবে দাবি করলেও তারা তাদের একমাত্র শিরোপাটি অর্জন করে ১৯৬৬ সালের বিশ্বকাপে। 

ফ্রান্স-৩ 

১৯৯৮ সালে নিজেদের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথম শিরোপাটি জিতে ফ্রান্স। এরপর ২০১৮ সালে ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে ২য় এবং সর্বশেষ অনুষ্ঠিত ২০১৮ সালের ট্রফিও নিজেদের ঘরে তুলে নেন তারা।


স্পেন-১ 

স্পেন দল ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে নিজেদের একমাত্র শিরোপাটি জয় করে। ফাইনালে তারা নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলে। 

Who has won the FIFA World Cup how many times?


অবশেষে প্রতীক্ষা ২২ তম আসরের ট্রফি যাবে কার ঘরে। আগামী ২০ নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপের এই আসর। এবার ৮টি গ্রুপে মোট ৩২টি দল অংশ নিয়েছে লড়াইয়ের প্রথম পর্বে। এখান থেকে প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন আর রানার আপ মিলিয়ে ১৬ দল খেলেছে দ্বিতীয় পর্বে। তারপরে কোয়ার্টার ফাইনালে ৮, সেমিফাইনালে ৪


এবং সবশেষে ফাইনাল খেলবে ২ দল। ফ্রান্স এবং আর্জেন্টিনা


কোন দল কি রেকর্ড করেছে?


সবচেয়ে বেশি ফিফা বিশ্বকাপ জয়ী:

🇧🇷ব্রাজিল - 5
 🇮🇹ইতালি - 4
 🇩🇪জার্মানি - 4
 🇦🇷আর্জেন্টিনা - 2
 🇺🇾উরুগুয়ে - 2
 🇫🇷ফ্রান্স - 2
 🏴󠁧󠁢󠁥󠁮󠁧󠁿 ইংল্যান্ড - 1
 🇪🇸স্পেন - 1

ফিফা বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করা:

🇧🇷ব্রাজিল - 232
 🇩🇪জার্মানি - 227
 🇦🇷আর্জেন্টিনা - 138
 🇮🇹ইতালি - 128
 🇫🇷ফ্রান্স - 124
 🇪🇸স্পেন - 106

ফিফা বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ জেতা:

🇧🇷ব্রাজিল - 73
 🇩🇪জার্মানি - 67
 🇮🇹ইতালি - 45
 🇦🇷আর্জেন্টিনা - 43
 🇫🇷ফ্রান্স - 34

ফিফা বিশ্বকাপে সবচেয়ে বেশি পয়েন্ট প্রাপ্ত দল:

🇧🇷ব্রাজিল - 237
 🇩🇪জার্মানি - 221
 🇮🇹ইতালি - 156
 🇦🇷আর্জেন্টিনা - 144
 🇫🇷ফ্রান্স - 118

ফিফা বিশ্বকাপে সবচেয়ে বেশি অংশগ্রহণ:

🇧🇷ব্রাজিল - 22
 🇩🇪জার্মানি - 20
 🇮🇹ইতালি - 19
 🇦🇷আর্জেন্টিনা - 18
 🇫🇷ফ্রান্স - 16

ফিফা বিশ্বকাপে সবচেয়ে বেশি ফ্রি-কিক গোল:

🇧🇷ব্রাজিল - ১৩
 🇦🇷আর্জেন্টিনা - 5
 🇰🇷দক্ষিণ কোরিয়া - 5
 🇪🇸স্পেন - 5
 🏴󠁧󠁢󠁥󠁮󠁧󠁿 ইংল্যান্ড - 4
 🇷🇸যুগোস্লাভিয়া - 4
 🇺🇾উরুগুয়ে - 4

দেশ অনুযায়ী সবচেয়ে বেশি ফিফা বিশ্বকাপের
গোল্ডেন বুট জেতা:

🇧🇷ব্রাজিল - 5
 🇩🇪জার্মানি - 3
 🇦🇷আর্জেন্টিনা - 2
 🇮🇹ইতালি - 2
 🏴󠁧󠁢󠁥󠁮󠁧󠁿 ইংল্যান্ড- 2
 🇭🇺হাঙ্গেরি - 2

দেশ অনুসারে সবচেয়ে বেশি ফিফা বিশ্বকাপ গোল্ডেন বল জেতা:
🇧🇷ব্রাজিল - ৭

 🇦🇷আর্জেন্টিনা - ৩
 🇮🇹ইতালি - 3
 🇺🇾উরুগুয়ে - 2
( তথ্য সংগ্রহীত)
এবার জার্মানিকে নিয়ে একটু আলোচনা করি
বিশ্বকাপের ২১ আসরের মধ্যে জার্মানি খেলেছে ১৯ টি আসর

১৯ আসরে জার্মানির অর্জনঃ


১৯ আসরে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ২য় সর্বোচ্চ বার
১৯ আসরে রেকর্ড ৮ বারের ফাইনালিস্ট সর্বোচ্চ বার
১৯ আসরে রেকর্ড ৪ বারের রানার্সআপ সর্বোচ্চ বার
১৯ আসরে রেকর্ড ৪ বারের ৩য় স্থানকারী দল সর্বোচ্চ বার
১৯ আসরে রেকর্ড ১৬ বারের কোয়ার্টার ফাইনালিস্ট সর্বোচ্চ বার
১৯ আসরে রেকর্ড ১২ বারের সেমিফাইনালিস্ট সর্বোচ্চ বার

ইউরো কাপের ১৫ আসরের মধ্যে জার্মানি খেলেছে ১২ টি আসর
১২ আসরে জার্মানির অর্জন
১২ আসরে তিনবারের চ্যাম্পিয়ন (সর্বোচ্চ বার
১২ আসরে রেকর্ড ৬ বারের ফাইনালিস্ট সর্বোচ্চ বার একমাত্র দল
১২ আসরে রেকর্ড ৩ বারের রানার্সআপ সর্বোচ্চ বার
১২ আসরে রেকর্ড ৭ বারের সেমিফাইনালিস্ট সর্বোচ্চ বার (তথ্য সংগ্রহীত)



উপরের তথ্য গুলো ইন্টারনেটে থেকে সংরক্ষণ করা হয়েছে।আজকের মতো বিদায় কোনো প্রকার ভুল ক্রুটি হলে ক্ষমা করবেন আল্লাহ হাফেজ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url