ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় -সুকান্ত ভট্টাচার্য

ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়,পূর্ণিমার চাঁদ যেন মনে হয় ঝর্ণা রুটি -সুকান্ত ভট্টাচার্য।



ভূমিকা ঃ-আমাদের মৌলিক অধিকার পাঁচটি। খাদ্য,বস্ত্র,বাসস্থান, শিক্ষার,চিকিৎসা।তার মধ্যে খাদ্য প্রথম এবং অন্যতম।তাই বোঝা যাচ্ছে খাদ্যের গুরুত্ব কতটা বেশি।

সম্প্রসারিত ভাব ঃ-ক্ষুধার কাছে সবাই কাবু, পেটে অন্য না থাকলে  কোন কিছু করা সম্ভব না।ক্ষুধার অনুভূতি তীব্র প্রচন্ড।দারিদ্রতার নির্মম কষাঘাত মানুষের দৃষ্টি ও হৃদয় থেকে প্রেম ও সৌন্দর্য নষ্ট করে দেয়।তাই বলা যায় 
ক্ষুদা নিবারণ করা অত্যাবশ্যক।ক্ষুধার্ত ব্যক্তির কাছে পৃথিবীর সবকিছু যেন তুচ্ছ।সৌন্দর্য,অনুভূতি ও ভালোবাসা তার কাছে কোন মূল্য নেই।খাদ্য ছাড়া কোন মানুষ বা জিব বাঁচতে পারে না। প্রত্যেক মানুষের মৌলিক প্রয়োজন তার খাদ্য।মানুষ জীবিকা নির্বাহের জন্য দিনরাত কাজ করে।যদি কেউ তার ক্ষুধা নিবৃত্ত করতে ব্যর্থ হয়, তাহলে সে কোন নিচু কাজ করতে দ্বিধাবোধ করে না।মানুষ ক্ষুধার্ত থাকলে তার কাছে প্রেম প্রীতি ভালবাসা কোন কিছুই ভালো লাগেনা। মানুষ পদার্থ থাকলে তার মনে প্রাকৃতিক সৌন্দর্য এসে দোলা দিতে পারে না। যেমন সৃষ্টার অপরূপ ঐ দূর আকাশের সুন্দর চাঁদ ও তার কাছে মনে হয় যেন খাবার সমতুল্য। 

উপসংহার ঃ-শরীর ভালো থাকলে মন ভাল থাকে আর মন ভাল থাকলে শরীর ভালো থাকে। আমরা জানি শরীর এবং মন এ দুটি একে অপরের সঙ্গে ওতপ্রতো ভাবে জড়িত।নিয়মিত খাবার না খেলে শরীর ভালো থাকে না।শরীর ভালো না থাকলে জাগতিক যা কিছু রয়েছে সবই যেন মনে হয় মূল্যহীন ও তুচ্ছ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url