রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার জন্য যে সকল যোগ্যতা লাগে। নির্বাচন পদ্ধতি, ক্ষমতা, অপসারন সকল তথ্য জানুন

রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার জন্য যে সকল যোগ্যতা লাগে।

আসসালামু আলাইকুম ট্রিকবিডিফ্রি Trickbd Free এর পক্ষ থেকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আজকে আমরা জানবো রাষ্ট্রপতি সম্পর্কে সকল তথ্য।
বাংলাদেশের রাষ্ট্রপতি বাংলাদেশের জাতীয় সংসদের সদস্যদের প্রত্যক্ষ ভোটে রাষ্ট্রপতি নির্বাচিতো হয়। আগামি ১৯ ফেব্রুয়ারিতে ২০২৩ তারিখে বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন হবে।এই রাষ্ট্রপতি নির্বাচনে অংশ গ্রহন করতে হলে কিছু যোগ্যতা লাগে যা সকলের জানা উচিত।তো চলুন জেনে নেওয়া যাক।
রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার যোগ্যতা Eligibility to be elected President


রাষ্ট্রপতি হওয়ার যোগ্যতা

১. রাষ্ট্রপতি হতে হলে বয়স ৩৫ বছর বা তার বেশি হতে হবে।
২. বাংলাদেশের নাগরিক হতে হবে। 
৩. শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে। 
৪. আদালত কর্তৃক ঋণ খেলাপি বা অবাঞ্ছিত ঘোষিত না হন তাহলে। 
৫. সংসদ সদস্য হওয়ার যোগ্যতা সম্পন্ন হতে হবে।

যারা রাষ্ট্রপতি হতে পারবেন না

৬.  কোনো ব্যক্তি একাধারে দুই বার বা একবার করে দুইবারের অধিক রাষ্ট্রপতি থাকতে পারবেন না। তার মানে হলো যারা দুইবার রাষ্ট্রপতি ছিলেন তারা পুনরায় রাষ্ট্রপতি নির্বাচনে অংশ গ্রহন করতে পারবে না। 

৭. কোন রাষ্ট্রপতি সংবিধান লঙ্ঘন বা গুরুতর কোনো অভিযোগে জাতীয় সংসদে অভিশংসনের মাধ্যমে রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার আগে কোনো ব্যক্তি যদি একবার অপসারিত হয় তাহলে সে আর কখনো রাষ্ট্রপতির পদের জন্য নির্বাচন করতে পারবেন না বা রাষ্ট্রপতি হবেন না।


উপরের ৫টি যোগ্যতা যদি কারো থাকে তাহলে সে রাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহন করতে পারবেন।

রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি

প্রধান নির্বাচন কমিশনার রাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়া তদারকি করেন। সংসদ সদস্যের দুই-তৃতীয়াংশ ভোট পেলে উপর্যুক্ত যোগ্যতাসম্পন্ন কোনো ব্যক্তিকে রাষ্ট্রপতি বলে ঘোষণা করা হয়। একজন রাষ্ট্রপতি ৫ বছরের জন্য নির্বাচিত হন। তবে কোনো ব্যক্তি একাধারে দুই বার বা একবার করে দুইবারের অধিক রাষ্ট্রপতি থাকতে পারবেন না। রাষ্ট্রপতি তাঁর পদের মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও তাঁর উত্তরাধিকারী কার্যভার গ্রহণ না করা পর্যন্ত উক্ত পদে অধিষ্ঠিত থাকবেন ।

রাষ্ট্রপতির ক্ষমতা

রাষ্ট্রের প্রধান হিসেবে রাষ্ট্রপতি অন্য সকল ব্যক্তির ঊর্ধ্বে থাকেন এবং তার দায়িত্ব ও কর্তব্য পালনের জন্য তিনি কোনো আদালতের কাছে দায়ী থাকেন না।রাষ্ট্রপতি শুধু নামমাত্র রাষ্ট্রপতি। তাঁর নামে নির্বাহী কার্য সম্পাদন করা হলেও তিনি মূলত কিছুই করেন না । প্রধানমন্ত্রী ও তাঁর মন্ত্রিসভাই সকল দায়িত্ব পালন করেন। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি রাষ্ট্রের একজন নিয়মতান্ত্রিক প্রধান। প্রজাতন্ত্রের সকল নির্বাহী ক্ষমতা তাঁর নামে পরিচালিত হয়। রাষ্ট্রপতির নামে প্রণীত আদেশ-নির্দেশসমূহ কীভাবে সত্যায়িত হবে বা প্রমাণকৃত হবে তা রাষ্ট্রপতি নিজেই নির্ধারণ করেন। সংসদে সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে কারও পরামর্শ ব্যতীত প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ প্রদান করেন। রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর পরামর্শে অন্যান্য মন্ত্রী, উপমন্ত্রী ও প্রতিমন্ত্রীদের নিয়োগ ও তাদের দপ্তর বণ্টন করে দেন। এছাড়া তিনি অ্যাটর্নি জেনারেল, প্রধান নির্বাচন কমিশনার, মহা-হিসাবরক্ষক, কূটনৈতিক কর্মকর্তা, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা, সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক, তিন বাহিনীর প্রধানকে নিয়োগ প্রদান করবেন। তিনি প্রধানমন্ত্রীর পরামর্শে সরকারি কার্যাবলি বণ্টন ও পরিচালনার জন্য বিধি প্রণয়ন করতে পারবেন। রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর পরামর্শে সংসদের অধিবেশন আহ্বান, স্থগিত ও ভেঙে দিতে পারেন। তিনি সংসদে ভাষণ দান, বাণী প্রেরণ করতে পারেন ইত্যাদি।

রাষ্ট্রপতি অপসারণ পদ্ধতি

 সংবিধান অনুযায়ী সংবিধান লঙ্ঘন, গুরুতর অপরাধ, দুর্নীতি, অসদাচরণ, রাষ্ট্রদ্রোহিতা এবং শারীরিক ও মানসিক অসামর্থ্যের কারণে রাষ্ট্রপতিকে তার মেয়াদ শেষ হওয়ার পূর্বেই তার পদ থেকে অপসারণ করা যায়। তবে এক্ষেত্রে সংসদের মোট সদস্যদের দু-তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন হয়।


পোস্টে কোথাও ভুল ক্রুটি হলে ক্ষমা করবেন সকল প্রকার টিপস এবং ট্রিক পেতে আমাদের ওয়েবসাইট ট্রিকবিডিফ্রি Trickbd Free এর সাথেই থাকুন আল্লাহ হাফেজ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url