বিশ্বের দ্রুততম সুপার কম্পিউটার কোনটি? Computer HP Frontier

বিশ্বের দ্রুততম সুপার কম্পিউটার কোনটি?

আসসালামু আলাইকুম আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো বিশ্বের সবচেয়ে বড় সুপারফাস্ট কম্পিউটার নিয়ে। 
Computer HP Frontier


Which is the fastest supercomputer in the world?

বর্তমানে বা এই মূহুর্তে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির কম্পিউটার হলো এইচপি ফ্রন্টিয়ার।এই সুপারকম্পিউটার এখন রয়েছে যুক্তরাষ্ট্রের টেনেসিতে ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরিতে। এই কম্পিউটার এর এতো দ্রতগতির মূলে রয়েছে Ram বা (Random Memory Access)

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির কম্পিউটার এর র্যাম কত জিবি?

আমরা এখন জানবো কম্পিউটার এইচপি ফ্রন্টিয়ার এর Ram কত জিবি? তার আগে  জেনে নেই কত জিবিবে কত MB বা কত এমবিতে কত জিবি। কারন এগুলো জানা খুবই প্রয়োজন।আমরা সবাই জানি যে কত বিটে কত এমবি বা কত এমবিতে কত জিবি!
কত এমবিতে কত জিবি

1Bit=0 or 1
8Bit=1 Bite
1024 Bit=1KB
1024 KB=1MB
1024 MB=1GB
1024 GB=1TB
1024 TB=1PB

The world's fastest computer's RAM GB?


বিশ্বের সবচেয়ে দ্রুতগতির কম্পিউটার এইচপি ফ্রন্টিয়ার র্যাম হলো 4.625 PB (পেরাবাইট) আপনারা অনেকে হয়তো সামান্য মনে করতে পারেন আসলে এটাকে যদি 1024 দিয়ে গুন করি তাহলে আমরা পেয়ে জাবো কত টিবি বা টেরাবাইট (4.625x1024)=4736 TB আবার এটাকে কনভার্ট করলে 4736x1024=4849664 তাহলে আমরা জানলাম যে কম্পিউটার এইচপি ফ্রন্টিয়ার র্যাম 48 লাখ 49 হাজার 664 জিবি।

তাহলে এবার আপনারা ভাবেন এই কম্পিউটার কত দ্রত কাজ করবে, আর এর গতি কেমন হবে আপনারা একটু চিন্তা করেন, আমরা সাধারনত 4-8 জিবি র্যাম ব্যাবহার করি আর এখানে প্রায় অর্ধকোটি জিবি র্যাম। 

কম্পিউটার এইচপি ফ্রন্টিয়ার তৈরি করেছে কে?

এইচপি কোম্পানি তৈরি করেছে hp এর পূর্নরুপ হলো Hewlett-Packard বা HP আমরা অনেকেই hp এর নাম সুনেছি আবার অনেকে hp এর ল্যাপটম বা ডেস্কটপ ব্যবহার করি।


হিউলেট প্যাকার্ড এন্টারপ্রাইজ ফ্রন্টিয়ার বা ওএলসিএফ-৫ হলো বিশ্বের প্রথম এক্সাস্কেল সুপারকম্পিউটার। চলতি বছরই এটি এইচপি ফ্রন্টিয়ার এর প্রথম কাজ শুরু করে। 

কোথায় রয়েছে কম্পিউটার এইচপি ফ্রন্টিয়ার?

Computer HP Frontier

এই সুপারকম্পিউটার এখন রয়েছে যুক্তরাষ্ট্রের টেনেসিতে ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরিতে। এই সুপারফাস্ট কম্পিউটার এ ব্যবহার করা হয়েছে উন্নত মানের সিপিইউ এবং জিপিইউ। 

Which CPU GPU is used in the computer HP Frontier?

ফ্রন্টিয়ার বিশ্বের প্রথম সুপারকম্পিউটার, যেটিতে প্রথম এএমডির সিপিইউ (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) এবং জিপিইউ (গ্রাফিকস প্রসেসিং ইউনিট) ব্যবহার করা হয়েছে। ফ্রন্টিয়ার প্রতি সেকেন্ডে ১.১০২ এক্সা ফ্লপস কাজ করতে পারে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url