কাতার বিশ্বকাপ কাপ এর ফাইনাল খেলা হবে 'আল হিল্‌ম'নামক বল দিয়ে! Al Rihla Al Hilm Qatat World Cup 2022

The Qatar World Cup final will be played with a ball called Al Hilm

ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ এর খেলায় অংশগ্রহণ করে ৩২ টি দল।এর মধ্যে ২৮ টি দল হেরে বাড়িতে চলে গেছে।কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলা হয় 'আল রিহলা' নামক বল দিয়ে।সেমিফাইনাল এবং ফাইনাল খেলা হবে আল হিল্‌ম নামক বল দিয়ে।

হিল্‌ম

আল রিহলা বল কী বা কেমন? Al Rihla? 

আল রিহলা হলো প্রযুক্তি নির্ভর একটি বল। আল রিহলা শব্দের অর্থ হলো সফর। আল রিহলা বলে সংযুক্ত রয়েছে অটোমেটিক অফসাইট ধরা সহ আরো অনেক কিছু যারা মাধ্যমে খেলয়ারদের গতিবিধি পর্যবেক্ষন করা যায়।খেলা শুরুর আগে বল গুলোকে চার্জ দিতে হয়।


আল হিল্‌ম বল কী বা কেমন? Al Hilm?

আল হিল্ম বল আল রিহলার মতো প্রযুক্তিনির্ভর বল। আল হিল্ম শব্দের অর্থ হলো স্বপ্ন। এতেও রয়েছে অটোমেটিক অফসাইড ধরা সহ অনেক রকম ফিচার খেলা শুরুর আগে বল গুলোকে চার্জ দিতে হয়। এটি আল রিহলার চেয়ে আরো উন্নত বল।
আল রিহলা

আল হিল্ম এবং আল রিহলা তৈরি করেছে কে?

এবারের বিশ্বকাপে ফিফা নির্ভুলভাবে অফসাইড ধরার জন্য ব্যবহার করছে সেমি–অটোমেটেড অফসাইড প্রযুক্তি, যেটি বলের মধ্যে থাকা আইএমইউ সেন্সরের মাধ্যমে নির্ণয় করা হচ্ছে। বলটি কোথায় আছে, সেটি দিয়েই ধরা পড়ছে অফসাইড। বিশ্বখ্যাত ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাসের তৈরি আল রিহলা বিশ্বকাপের অফিশিয়াল বল হিসেবে নতুন এক ইতিহাসই রচনা করেছে। সেমিফাইনালেও ‘আল হিল্‌ম’ও এই ইতিহাসকে ভিন্নমাত্র দিচ্ছে।

কোন কোন দল আল হিল্ম বল দিয়ে খেলবে?

 গত ২০ নভেম্বর থেকে বিশ্বকাপের দলগুলো নিজেদের যাত্রা শুরু করেছিল একটা নির্দিষ্ট স্বপ্নের দিকে। সেমিফাইনালে উঠে ৩২টি দলের মধ্য থেকে ৪টি দল সেই স্বপ্ন পূরণের কাছে পৌঁছেছে। আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, মরক্কো ও ফ্রান্স এই চার দল এখন চূড়ান্ত স্বপ্নের লক্ষ্যে খেলবে।

আজকের মতো বিদায় আবারো কোনো নতুন কোনো পোস্ট নিয়ে আসবো সেই পর্যন্ত ভালো থাকুন। পোস্টে কোথাও ভুল ক্রুটি হলে ক্ষমা করবেন। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url