ফিফা বিশ্বকাপ ট্রফি সম্পর্কে অজানা সকল তথ্য জেনে নিন।

আজকে আপনাদের সাথে আলোচনা করবো ফিফা বিশ্বকাপ ট্রফি নিয়ে।FiFa World Cup


বিশ্বকাপ ট্রফিকে কয়ভাগে ভাগ করা হয়?

বিশ্বকাপ ট্রফিকে দুই ভাগে ভাগ করা যায়: এক জুলে রিমে ট্রফি, যা আদি বিশ্বকাপ নামে পরিচিত। ১৯৩০-১৯৭০ সাল পর্যন্ত জুলে রিমে ট্রফি নামেই পরিচিত ছিল বিশ্বকাপ। এরপর দ্বিতীয়ত ফিফা বিশ্বকাপ, যেটি এখন বর্তমানে তৈরি আছে।


ট্রফি চুরির গল্প

১৯৬৬ সালের ফিফা ফুটবল বিশ্বকাপের আর মাত্র ৪ মাস বাকি! ওয়েস্ট মিনিস্টারের সেন্ট্রাল হলে ২৪ ঘণ্টার কড়া পাহারার পরেও ২০ মার্চ, ১৯৬৬ সালে জুলে রিমে কাপ চুরি হয়ে যায়, যা সারা বিশ্বে তোলপাড় ফেলে দিয়েছিল। লন্ডনের পুলিশ বাহিনী চোরের খোঁজে তখনকার সময়ে ১৫ হাজার পাউন্ডের পুরস্কারের ঘোষণা দিয়েছিলো

বিশ্বকাপের আগে জুলে রিমে কাপ উদ্ধার করা যাবে না এই ভয়ে ব্রিটিশরা তড়িঘড়ি করে আরেকটি রেপ্লিকা কাপ তৈরি করার ব্যবস্থা করে। পিকেলস নামের একটি কুকুর  ইংল্যান্ডের মান ইজ্জত বাঁচাতে অবদান রাখে। চুরির এক সপ্তাহ পরে পিকেলস কুকুর লন্ডনের এক বাগানে খবরের কাগজে মোড়া অবস্থায় ট্রফিটি উদ্ধার করে।

জুলে রিমে ট্রফি উদ্ধার কে করে বা কোন কুকুর?

পিকেলস কুকুর জুলে রিমে ট্রফি উদ্ধার করে ১৯৬৬ সালে।


ব্রাজিলকে জুলে রিমে ট্রফি আজীবনের জন্য দেওয়া হয় ১৯৭০ সালে এবং ১৩ বছর পর ১৯৮৩ সালে জুলে রিমে ট্রফি চুরি হয়ে যায় 

১৯৭০ সালে ব্রাজিল তৃতীয়বারের মতো বিশ্বকাপ জিতলে ট্রফিটি স্থায়ীভাবে তাদের দিয়ে দেয়া হয়। কিন্তু ট্রফিটি আগলে রাখতে ব্যর্থ হয় ব্রাজিল। ১৯৮৩ সালে ব্রাজিল ফুটবল ফেডারেশনের অফিস থেকে ট্রফিটি চুরি হয়ে যায়। 


রিও ডি জেনেরিওতে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের অফিসে ছিল জুলে রিমে ট্রফি। ভবনটির তৃতীয় তলায় ছিল ট্রফিটি। ১৯-২০ ডিসেম্বর রাতের বেলায় ভবনটিতে প্রবেশ করে বুলেটপ্রুফ কাচে ঘেরা শোকেসে রাখা ট্রফিটি নিয়ে মুহূর্তে রাতের অন্ধকারে হাওয়া হয়ে যায় চোরের দল। সেই সঙ্গে চিরদিনের জন্য হারিয়ে যায় ফুটবল ইতিহাসের অন্যতম মূল্যবান ট্রফি।


চুরির জন্য ৪ জন মানুষকে দোষী সাব্যস্ত করা হলেও কাপটি আর কখনও খুঁজে পাওয়া যায়নি। এখন পর্যন্ত কেউ জানে না যে সেই আসল কাপটির মূলত কি হয়েছিল। লোকমুখে এমন শোনা যায় যে এটিকে গলিয়ে বিক্রি করা হয়েছে অথবা কোনো ধনকুবেরের ব্যক্তিগত কালেকশনে এটির ঠাঁই হয়েছে।


ফিফা বিশ্বকাপ ট্রফি কে তৈরি করে? কত সালে? এর ওজন কত দাম কত বিস্তারিত আলোচনা

১৯৭০ সালে ফিফা ব্রাজিলকে জুলে রিমে হস্তান্তর করে। এরপর ১৯৭৪ সালের বিশ্বকাপের জন্য ফিফাকে নতুন একটি ট্রফি নির্মাণের ব্যবস্থা করতে হয়। এ ব্যবস্থার ফলে ১৯৭১ সালে সাত দেশের ভাস্করদের থেকে মোট ৫৩ টি ডিজাইন উত্থাপন করা হয়েছিল। সিল্ভিও গাজ্জানিগা যিনি কিনা এই বিশ্বকাপ ট্রফির কারিগর নিজেই ২ টি ডিজাইন জমা করেছিলেন। তবে তার প্রথম ডিজাইনটিই গৃহীত হয়।

পূর্বের তুলনায় নতুন ট্রফিটি তুলনামূলক ভারি। ট্রফিটির মোট ওজন ৬.১৭৫ কেজি, যা ১৮ ক্যারট সোনা দিয়ে তৈরি। এর উচ্চতা ৩৬.৮ সেন্টিমিটার। ট্রফির ভীতের ব্যাস ১৩ সেন্টিমিটার যেটি কিনা দুই স্তরের ম্যালাসাইট (অলঙ্কারে ব্যবহৃত সবুজ পাথর) দ্বারা আবৃত। এই দুই স্তর সবুজ ফুটবল মাঠকে সম্বোধন করে থাকে। কাপের উপরের দিকে দুইটি মনুষ্য মূর্তি দেখা যায় যারা গোলাকার পৃথিবী স্বরূপ বস্তুকে ধরে রেখেছে। পুরো ট্রফিটি একটি সোনালী প্লেটের ওপর দাঁড়িয়ে আছে। কাপের নিচের দিকে বিশ্বকাপ জেতা দেশগুলোর নাম তাদের নিজ দেশের ভাষায় খোদাই করা আছে। নামগুলো গোলাকার সারিতে লেখা আছে এবং ভবিষ্যৎ চ্যাম্পিয়নদের নামের জন্যও আলাদা জায়গা আছে।

ফিফা বিশ্বকাপ ট্রফির বর্তমান দাম কত?

ফিফা বিশ্বকাপ ট্রফির বর্তমান দাম দেড় কোটি ডলার বা ১ কোটি ৫০ লাখ ডলার। বাংলাদেশি টাকাই এর দাম ১৫০ কোটি টাকার বেশি। কারন ডলার এর বর্তমান রেট ১ডলার =১০৩ টাকা।

জুলে রিমে ট্রফির দাম কত?জুলে রেপ্লিকা ট্রফি কত টাকা দিয়ে বিক্রি করা হয়?

১৯৮৩ সালের ১৯ ডিসেম্বর  চুরি হয়। ৪ জনকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হলেও শেষ পর্যন্ত আর ট্রফিটি খুঁজে পাওয়া যায়নি। ধারণা করা হয়, ট্রফিটি গলিয়ে ফেলা হয়েছিল। জুলে রিমে ট্রফির শুধুমাত্র একটি টুকরা উদ্ধার করা সম্ভব হয়েছিল যেটি বর্তমানে ফিফা হেডকোয়ার্টারে সংরক্ষিত আছে।

আসল কাপটি উদ্ধার করা না গেলেও ব্রাজিল একটা রেপ্লিকা তৈরি করে নেয়। ১৯৮৪ সালে ১.৮ কেজি স্বর্ণ দিয়ে তৈরি ট্রফিটি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের হাতে তুলে দেওয়া হয়

জুলে রিমে ট্রফি

২০১৬ সালে ৯ জুন রেপ্লিকা ট্রফির দামই উঠল ৪ কোটি ৪৭ লাখ টাকা! কারণও আছে, ট্রফিটির সঙ্গে যে জড়িয়ে আছে ফুটবলের রাজা পেলের নাম। গত ৯জুন ২০১৬ সালে তাঁর জুলে রিমে ট্রফির রেপ্লিকাটি বিক্রি হয়ে গেল এমন উচ্চমূল্যে।

ফুটবল সম্রাট পেলের স্মৃতি বিজড়িত জুলে রিমে বিশ্বকাপ ট্রফিটি নিলামে ৫ লাখ ৭১ হাজার ডলারে বিক্রি হয়েছে। পাউন্ড হিসাবে ৩ লাখ ৯৪ হাজার পাউন্ড বিক্রয় হয়।  বাংলাদেশি টাকাই ৪ কোটি ৪৭ লাখ টাকা
পেলের সংগ্রহে থাকা বিশ্বখ্যাত ট্রফি ও স্মারক নিয়ে লন্ডনে আয়োজিত নিলামের দ্বিতীয় দিনে বিক্রি হয় ট্রফিটি। ১৯৭০ সালে ব্রাজিল তৃতীয়বার বিশ্বকাপ জেতার পর পেলেকে দেয়া হয়েছিলো সেই জুলে রিমে ট্রফি।

রেপ্লিকা জুলে রিমে কে কিনে নেয়?


আয়োজকদের প্রত্যাশাকে ছাপিয়ে বিশ্বখ্যাত সুইস ঘড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান 'হাবলট' জুলে রিমে ট্রফির আদলে গড়া ট্রফিটি কিনে নেয় রেকর্ড দামে।


পোস্টে কোথাও ভুল ক্রুটি হলে ক্ষমা করবেন। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url